• সমগ্র বাংলা
  • লিড নিউজ

'বঙ্গবন্ধু কন্যা মুক্তিযুদ্ধের চেতনায় সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন'

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ০৮ সেপ্টেম্বর, ২০২৩ ২১:১৬:১৯

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধিঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনায় সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকল ধর্মের মানুষের সমান অধিকারের ভিত্তিতে রাষ্ট্র ব্যবস্হা প্রতিষ্ঠার জন্য জীবনের ১৪টি বছর কারাগারে কাটিয়েছেন। দুই বার ফাঁসির মঞ্চ গিয়েছেন। বঙ্গবন্ধু সকল ধর্মের মানুষর অধিকারের প্রশ্নে আপােষ করেন নাই। তিনি ছিলেন ধর্ম নিরপেক্ষতার প্রতিক। সকল ধর্মের মানুষের মুক্তিযুদ্ধের চেতনা অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে একটি স্বাধীন ধর্মনিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে জীবন দিয়েছিল বঙ্গবন্ধু।

আজকে তারই কন্যা শেখ হাসিনার নের্তৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার আলােকে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করে সকল ধর্মের মানুষের সমান অধিকার আমরা নিশ্চিত করছি। তিনি আরো বলেন, সকল মানুষের সেবায় স্বামী বিবেকানন্দ জাতি ধর্ম বর্ণ নির্বিশেষ কাজ করে গেছেন। বিবেকানন্দ ধর্ম চর্চার পাশাপাশি রামকৃষ্ণ আশ্রম ও মিশনকে একটি আদর্শ প্রতিষ্ঠান হিসেবে দৃষ্টান্ত স্হাপন করে গেছেন।দিনাজপুর রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের শতবর্ষপুর্তি উৎসবের আজ দ্বিতীয় দিনে দিনাজপুরের শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত "বর্তমান যুগে বিবেকানন্দকে আমাদের প্রয়ােজন কেন?

” শীর্ষক ধর্ম বিষয়ক আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি৷   এতে সভাপতিত্ব করেন চট্রগ্রাম রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের সম্পাদক শ্রীমৎ স্বামী শক্তিনাথানন্দ মহারাজ।  বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ পিপিএম, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. তারেক রেজা, যশোর রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ। স্বাগত বক্তব্য দেন ময়মনসিংহ রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের সাবেক অধ্যক্ষ শ্রীমৎ স্বামী ভক্তিপ্রদানন্দ মহারাজ।

শুভেছা বক্তব্য দেন দিনাজপুর নাট্য সমিতির সভাপতি চিত্ত ঘােষ, বিএমএর জেলা কমিটির সাধারণ সম্পাদক ডা. বি.কে বােসসহ অন্যান্যরা।এসময় উপস্হিত ছিলেন দিনাজপুরের রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী বিভাত্মানন্দ মহারাজ। এর আগে মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে স্হানীয় শিল্পীরা। ধর্মসভা শেষে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও রামকৃষ্ণ আশ্রম ও মিশনের শতবর্ষপুর্তি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযােগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের শিল্পীদের মাঝে সনদপত্র তুলে দেন অতিথিরা। এছাড়া দিনব্যাপি পালিত হয়েছে ধর্মীয়সহ নানান আয়োজন কর্মসূচি।আগামীকাল সমাপনিতেও থাকছে দিনব্যাপি বিস্তারিত আয়োজন অনুষ্ঠান।

মন্তব্য ( ০)





  • company_logo