• শিক্ষা

৪ দফা দাবিতে পাবনায় ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন

  • শিক্ষা
  • ০৬ সেপ্টেম্বর, ২০২৩ ১৪:৩৭:৫০

ছবিঃ সিএনআই

পাবনা প্রতিনিধিঃ ইন্টার্নশিপ বহাল এবং অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রণয়নের প্রতিবাদ ও সংশোধনসহ ৪ দফা দাবিতে পাবনায় মানববন্ধন করেছে মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল-ম্যাটস শিক্ষার্থীরা। একই দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা। বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে পাবনা প্রেসক্লাবের সামনে আব্দুল হামিদ রোডে দুই ঘণ্টাব্যাপী এই মানববন্ধন পালন করে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনসহ ম্যাটস আন্দোলনকারীরা।

৪ দফা দাবিগুলো হলো ১. অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন; ২. অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা; ৩. কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ এবং ৪. বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান। শিক্ষার্থীরা বলেন, চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃপক্ষ ম্যাটসের নতুন কারিকুলাম প্রদান করে।

এতে ম্যাটস শিক্ষার্থীদের ইন্টার্নশিপসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয় বাতিল করে। যা আমাদের জাতীয় জীবনে দক্ষ মেডিকেল অ্যাসিস্টেন্ট হিসেবে গড়ে উঠা বঞ্চিত করবে। এসবের প্রতিবাদে এবং আমাদের চার দফা দাবিতে এই আন্দোলন করছি। আমাদের জন্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরিতে নিয়োগ ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।তারা আরও বলেন, আমাদের আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ থেকে আমাদের ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট চলছে।

দেশের ১৪টি সরকারি মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল তালাবদ্ধ অবস্থায় রয়েছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে। কর্মসূচিতে বক্তব্য দেন, বিডিএমএ’র পাবনা জেলা সভাপতি মতিউর রহমান, পেশাজীবী সারোয়ার হোসেন সোহাগ, বিডিএমএসএ পাবনা জেলা সভাপতি হেলাল উদ্দিন সজীব, ম্যাটস আন্দোলনের ছাত্রীনেত্রী জান্নাতুল ফেরদৌস, সাবেক ছাত্রনেতা আব্দুস সামাদ নোমান ও মাসুম ইকবাল প্রমুখ।

মন্তব্য ( ০)





  • company_logo