• সমগ্র বাংলা

করোনাকালে রামেক হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিতে মানববন্ধন

  • সমগ্র বাংলা
  • ১৮ জুলাই, ২০২০ ১৫:৫৫:১৩

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ করোনাকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপি মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই কর্মসূচি পালন করেছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

একই কর্মসূচি থেকে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানের বিরুদ্ধে ষড়যন্ত্রতারীদের দৃষ্টান্তমুলক শান্তিও দাবি করা হয়। তাদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে আল্টিমেটামও দেয়া হয়। এই কর্মসূচি থেকে রামেক হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা বৃদ্ধি ও চিকিৎসাসেবা নিশ্চিতের জোর দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালীন বক্তারা বলেন, দেশে মহামারী করোনা পরিস্থিতি চলছে। মানুষ অসহায় হয়ে পড়েছে। চিকিৎসার জন্য প্রতিনিয়ত হাসপাতালে ছুটছেন কিন্তু কাঙ্ক্ষিত সেবা পাওয়া যাচ্ছে না।

সাধারণ মানুষ তাদের নমুনা টেস্ট করাতে পারছেন না। করোনাকালের অজুহাতে চিকিৎসকরা সাধারণ রোগীদের চিকিৎসা দিচ্ছে না। ফলে রাজশাহীতে ক্রমাগতভাবে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তারা বলেন, গত ঈদের আগ পর্যন্ত রাজশাহী মহানগর করোনামুক্ত হলেও এখন আশঙ্কাজনকহারে করোনা রোগী বাড়ছে। রোগীরা কোনো চিকিৎসা পাচ্ছেন না। এছাড়া রাজশাহীতে কোভিড রোগীদের জন্য ডেডিকেটেট হাসপাতাল হিসেবে রাজশাহীর খ্রিস্টান মিশন হাসপাতালে ব্যবস্থা করা হলেও সেখানকার ভুতুড়ে পরিবেশ ও চিকিৎসকদের অবহেলার কারণে রোগীরা সুস্থ হওয়ার পরিবর্তে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে।

সমাবেশ থেকে রাজশাহীতে দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়ে থাকা সদর হাসপাতালেও চিকিৎসাসেবা চালুর জোর দাবি জানানো হয়। বক্তারা বলেন, চিকিৎসকরা করোনাকালে সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেও চিকিৎসা দিতে নানা গড়িমসি করছেন। অনেক সিনিয়র চিকিৎসক রোগীর কাছে পর্যন্ত যান না। এ কারণে সম্মুখযোদ্ধা হিসেবে চিকিৎসকদের প্রতি সাধারণ মানুষের বিশ্বাস ও আস্থা হারিয়ে গেছে।

সমাবেশ থেকে চিকিৎসকদের প্রতি রোগীবান্ধব হয়ে কোভিড রোগীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়। এছাড়া রামেক হাসপাতালের আইসিইউ ফাঁকা বেডে করোনা রোগীদের রেখে চিকিৎসার দাবি জানানো হয়।

সমাবেশ থেকে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানকে নিয়ে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে উল্লেখ করে অবিলম্বে এসব ষড়যন্ত্র বন্ধের আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, রাজশাহীর উন্নয়ন তরান্নিত করতে রক্ষা সংগ্রাম পরিষদের অবদান রয়েছে। এ কারণে জামাত খানকে কোণঠাসা করতে একটি মহল উঠেপড়ে লেগেছে। মহলটি জামাত খানকে ‘চাঁদাবাজ, রাজাকারের সন্তান ও চিহ্নিত সন্ত্রাসী’ উল্লেখ করে’ নগরীর বিভিন্নস্থানে লিফলেট সেটেছে।

লিফলেটের একই কপি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও প্রচার করছে। একটি ফেসবুক আইডি থেকে এসব অপপ্রচার চালানো হচ্ছে। বেনামেও এসব লিফলেটের কপি মহানগরীর বিভিন্ন সরকারি ও বেসরকারি দফতরে পাঠিয়েও তার সুনাম ক্ষুণ্ন করার চেষ্টা করা হচ্ছে।

এ নিয়ে জামাত খান তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করেছেন। এ প্রেক্ষিতে অবিলম্বে চিহ্নিত ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি মো. লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে রাজশাহীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

সমাবেশে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মো. জামাত খান, সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট হামিদুল হক, সাংগঠনিক সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, রাজশাহী চেম্বারের সাবেক পরিচালক হারুনার রশিদ, মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি নুরুল ইসলাম মতিন, আইনজীবী এন্তাজুল হক বাবু, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের রাজশাহীর নেত্রী সেলিনা বেগম, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহীর সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার,

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হক, উন্নয়ন কর্মী সুব্রত কুমার পাল, রাজশাহী ওয়েবের সভাপতি আঞ্জুমান আরা লিপি, পবা উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া হাসান, মুক্তিযোদ্ধা বজলার রহমান, জেলা লোকমোর্চার সহসভাপতি আকলিমা খাতুন লিমা, মাওলানা মাকসুদ উল্লাহ প্রমুখ বক্তব্য দেন।

মন্তব্য ( ০)





  • company_logo