• উদ্যোক্তা খবর

কৃষি উদ্যোক্তা জেরিনের জন্মদিন

  • উদ্যোক্তা খবর
  • ১৬ জুলাই, ২০২০ ১৯:১২:৪৯

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্ক: কৃষিতে পড়ছেন জেরিন। পুরো নাম অবশ্য তানজিনা আহমেদ জেরিন। বিশ্ববিদ্যালয়ে পড়া এই তরুণীর বেড়ে উঠা চট্রগ্রামে। পড়ালেখার পাশাপাশি কাজ করছেন এগ্রিন নামক তরুণদের একটি প্লাটফর্মে। কৃষি! কৃষি এই দেশের মূল চালিকাশক্তি হলেও চাষাভুষা বলতে বুঝি আমাদের বাবা-চাচা বা আগের প্রজন্মকে। এ প্রজন্মের কেউ সহজেই ডাক্তার ইঞ্জিনিয়ার হতে চাইলেও কৃষিবিদ হওয়ার ইচ্ছে কম তরুণরই। বিশেষজ্ঞদের মতে, কৃষিতে শিক্ষার সমন্বয়ে তরুণদের সদিচ্ছা কৃষিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। সে ক্ষেত্রে, তানজিনার চিন্তা যে আগামীর সম্ভাবনা দেখায় তা সহজেই অনুমেয়।

তানজিনা ব্যতিক্রম আরো অন্য কারণে। যেখানে বিশ্ববিদ্যালয়ে পড়া আর কর্মজীবন হয় ভিন্ন, সেখানে জেরিন শিক্ষা আর পেশা একই নিতে চাচ্ছেন। 'এগ্রিন' প্রতিষ্ঠান এর মাধ্যমে দেশের প্রায় ১৫ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নারী উদ্যোক্তা তৈরি ও উন্নয়নে এবং স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন। বিভিন্ন কর্মশালা নিচ্ছেন। প্রশিক্ষণ করাচ্ছেন। একই সাথে থানা পর্যায়ে গ্রামীণ নারীদের হস্তশিল্প, খামার প্রকল্প ইত্যাদি নিয়ে প্রশিক্ষণ করাচ্ছেন। এর মাধ্যমে নিজের ভালো লাগার বিষয়কে যেভাবে সামনে থেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তেমনই দেশের নারীর ক্ষমতায়নে নিজের জায়গা থেকে কাজ করছেন। কৃষিতে নারীকে সম্পৃক্ত করছেন। এর জন্য জেরিনের রয়েছে একটা বিশেষ টিম। সেই টিমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আরও ৬০ জন রয়েছে। তারা সকলে মিলে এই কাজগুলো করছেন। এই টিমের প্রধানও তানজিনা আহমেদ জেরিন। টিমটি জেরিনের নেতৃত্বে কৃষকদের আধুনিক কৃষি বিষয়ক নানান সেমিনার করিয়ে থাকেন এবং যুবকদের কৃষিতে উদ্যোক্তা উন্নয়নে ট্রেনিং করিয়া থাকেন। এর বাইরে আরও যুগোপযোগী কাজ করার জন্য স্কুলে যান। একদম বাচ্চাদের ছোটো থেকেই পরিবেশ নিয়ে সচেতন করেন। বিশুদ্ধ নিঃশ্বাস নিতে গাছের প্রয়োজনীয়তা বুঝান। গাছ লাগিয়ে চারপাশ সুন্দর রাখার প্রয়োজনীয়তা ও শিক্ষা বাচ্চাদের দিয়ে থাকেন।

এবং, পুরো কাজটিই করে থাকেন গবেষণার মাধ্যমে। এখনো ছোট ছোট গবেষণা করা হলেও বড় প্রকল্পের মাধ্যমে গবেষণা করার ইচ্ছে এগ্রিন নামক প্রতিষ্ঠানটির। এই প্রতিষ্ঠানের একজন প্রধান হিসেবেই এই কাজগুলো করছেন তানজিনা জেরিন। এবিষয়ে কথা হয় প্রতিষ্ঠানটির ফাউন্ডার জিল্লুর রহমানের সাথে। তিনিও কৃষি নিয়ে পড়েছেন। পড়া চলছে এখন একটি কৃষি বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার পাশাপাশি শিক্ষক, গবেষকদের দিকনির্দেশনায় এগ্রিন প্রতিষ্ঠানটির যাত্রা। তিনি বলেছেন, "কৃষির আধুনিকায়ন, তথ্য সরবরাহ, সঠিক প্রশিক্ষণ ও গবেষণা দেশের কৃষিখাতকে অনেক সুন্দর অবস্থানে নিয়ে যেতে পারে। করোনার এই সময়ে কৃষির প্রয়োজনীয়তা বেশি বুঝা যাচ্ছে৷ ইউরোপের দেশগুলো নতুন করে কৃষিতে ঝুঁকছে। আমাদের দেশেরও এদিকে ভাবতে হবে আরো বেশি করে। করোনায় অসংখ্য মানুষ কর্ম হারিয়ে বেকার হয়ে পড়ছেন। এখন, তরুণরা কেবল মাত্র মুখস্থ বিদ্যা চাকরির পিছনে কেবল না ঘুরে কৃষিতে ঝুঁকেন, ভালো করবেন৷ আমরা এগ্রিনের মাধ্যমে সকলের পাশে আছি। এবিষয়ে, 'রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট' টিমের প্রধান তানজিনা জেরিন সর্বদা সাহায্য করতে প্রস্তুত।"

একই সাথে তিনি তানজিনা জেরিনকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। ১৭ জুলাই এই তরুণীর জন্মদিন। নারী হয়ে তার এই অগ্রযাত্রা যে অন্যদের জন্য অনুকরণীয় হবে, এমনটাই বিশ্বাস প্রতিষ্ঠান প্রধান জিল্লুর রহমানের। কৃষির আধুনিকায়ন ও বর্তমান প্রচেষ্টাকেও আরো এগিয়ে নিয়ে যাওয়ার আশ্বাস রাখেন তানজিনা জেরিনের প্রতি। তানজিনা আহমেদ জেরিন পড়ালেখা করেছেন আইইউবিএটি-তে। এর আগে বিএফ শাহিন কলেজে উচ্চমাধ্যমিক শেষ করেছেন। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করেছেন নিজের শহর চট্রগ্রামে। অবসরে বই পড়ার পাশাপাশি হাতে তৈরি ক্রাফটিং ও প্রিন্টিংয়ের প্রতিও তার নেশা রয়েছে। এছাড়াও, পছন্দ করেন বিভিন্ন খাবার রান্না ও পরিবেশন করতে। বহুমুখী প্রতিভাবান এই তরুণীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন 'এগ্রিন' পরিবার।

মন্তব্য ( ০)





  • company_logo