• সমগ্র বাংলা

স্পুৎনিক-১ এর ৬৭তম বার্ষিকী উদযাপনে ঢাকায় নানা আয়োজন 

  • সমগ্র বাংলা
  • ২৭ অক্টোবর, ২০২৪ ১৯:৫০:১১

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ ঢাকাস্থ রাশিয়ান হাউসের উদ্যোগে এবং লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগিতায় বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহের মহাকাশে উৎক্ষেপণের ৬৭তম বার্ষিকী উপলক্ষে গত ২৪ ও ২৫ অক্টোবর একটি সিরিজ আয়োজন অনুষ্ঠিত হয়েছে। 

আয়োজনে ছিল একটি জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ, রুশ প্রামাণ্য চলচ্চিত্র "বিগ রাশিয়ানস: সিয়োলকোভস্কিস উইন্ড টানেল" প্রদর্শন, ঐতিহ্যবাহী রুশ লোকজ ক্রীড়া "গোরাদকি" প্রতিযোগিতা, বিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞান প্রকল্পের প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা এবং রুশ ফেডারেশনের উচ্চ শিক্ষার সুযোগের ওপর একটি সেমিনার।

এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা স্পুৎনিক ১ সম্পর্কে আধুনিক রুশ মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং এর বৈশ্বিক অগ্রগতিতে প্রভাব সম্পর্কে জানেন।

১৯৫৭ সালের ৪ অক্টোবর মস্কোর সময় অনুযায়ী রাত ১০টা ২৮ মিনিটে রকেটটির সঙ্গে উপগ্রহটি উৎক্ষেপিত হয়। ২৯৫ সেকেন্ড পর রকেটের কেন্দ্রবিন্দু এবং উপগ্রহটি পৃথিবীর একটি উপবৃত্তাকার কক্ষপথে প্রবেশ করে এবং ২০ সেকেন্ড পরে স্পুৎনিক ১ রকেট থেকে আলাদা হয়ে মহাকাশে চলে যায়। প্রথম কৃত্রিম উপগ্রহটি ৯২ দিন কক্ষে অবস্থান করে এবং ১,৪৪০ বার পৃথিবীর চারিদিকে ঘুরে।

এই উৎক্ষেপণ একটি নতুন প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক উন্নয়নের যুগের সূচনাকে চিহ্নিত করে। স্পুৎনিক ১-এর উৎক্ষেপণের তারিখ মানবতার মহাকাশ যুগের সূচনা হিসেবে চিহ্নিত হয় এবং রাশিয়ায় প্রতি বছর মহাকাশ বাহিনীর স্মরণ দিবস হিসেবে পালন করা হয়।

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক ফায়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালককে এই অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের ২৫০ জনেরও বেশি শিক্ষার্থী এই কার্যক্রমে অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভোইচেনকভ সক্রিয় অংশগ্রহণকারীদের হআতে স্মারক সনদপত্র, মেডেল এবং উপহার তুলে দেন।

মন্তব্য ( ০)





  • company_logo