• অপরাধ ও দুর্নীতি

কাশিমপুর কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি গ্রেফতার

  • অপরাধ ও দুর্নীতি
  • ২৭ অক্টোবর, ২০২৪ ১৫:৪৭:২১

ছবিঃ সিএনআই

মা‌নিকগঞ্জ প্রতিনিধিঃ বিডিআর বিদ্রোহে ৫৭ জন সেনা অফিসারকে নৃশংসভাবে হত্যায় সরাসরি জড়িত, হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার কাশিমপুর হতে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী মোঃ আমিনুল ইসলামকে গ্রেফতার করেছে র‌্যাব ৪, সিপিসি ৩ ও র‌্যাব ১০, সিপিসি ১ এর যৌথ আভিযানিক দল।

গ্রেফতারকৃত সিপাহী মো: আমিনুল ইসলাম (৩৯) সিরাজগঞ্জ জেলার চৌহা‌লি থানার বঘু‌টিয়া গ্রা‌মের মোঃ আবুল বাশারের পুত্র। 

শ‌নিবার (২৬ সেপ্টেম্বর) রা‌তে র‌্যাব ৪ সিপিসি ৩ মানিকগঞ্জের কোম্পানি কমান্ডার লে কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন এক প্রেস‌ বিজ্ঞ‌প্তির মাধ‌্যমে বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছে।

এর আগে শ‌নিবার দুপু‌রে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব ৪, সিপিসি ৩ ও র‌্যাব ১০, সিপিসি ১ এর যৌথ আভিযানিক দল ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী থানার মীরহাজীরবাগ এলাকা থে‌কে গ্রেফতার করে।

প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, সন্ত্রাস জঙ্গিবাদ নির্মূল ও মাদকবিরোধী অভিযানের পাশাপাশি খুন, চাঁদাবাজি, ডাকাতি ও অস্ত্রধারী সংঘবদ্ধ ও সক্রিয় সন্ত্রাসী বাহিনীর সদস্যদের গ্রেফতারে র‌্যাবের জোড়ালো তৎপরতা অব্যাহত আছে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে মহানগরীর নিউমার্কেট থানার চাঞ্চল্যকর ও বহূল আলোচিত পিলখানায় ৫৭ জন সেনা অফিসার হত্যায় সরাসরি জড়িত কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার হতে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী মোঃ আমিনুল ইসলামকে ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী থানা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও অনুসন্ধানে জানা যায়, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ সালে বিডিআর জওয়ানরা তাদের চাকুরী সংক্রান্তে বিভিন্ন দাবি/দফা নিয়ে ঘটনার দিন দরবারে তাদের একটি প্রতিনিধি দল উপস্থিত হন। উক্ত দরবারে তাদের প্রতিনিধি দল বিডিআর মহাপরিচালক মহোদয়ের সামনে দাবি/দফা উপস্থাপন করলে মহাপরিচালক মহোদয় তাৎক্ষনিক ভাবে কিছু দাবি মীমাংসা করার কথা বলে আশ্বাস দেয় এবং বাকিগুলো পরবর্তীতে বিবেচনা করা হবে মর্মে প্রকাশ করেন। অতঃপর কিছু জওয়ান তাদের দেওয়া দাবী/দফা সম্পূর্ন মীমাংসা না হওয়ায় মহাপরিচালকের সাথে বাকবিতন্ডা শুরু করে। বাকবিতন্ডার এক পর্যায়ে সিপাহী মোঃ আমিনুল ইসলাম সহ তার বিপথগামী সহযোগী জওয়ানরা অতর্কিত ভাবে দরবারে প্রবেশ করে গোলাগুলি শুরু করে দিনভর ৫৭ জন সেনা অফিসারকে বিভিন্ন বাসা থেকে খুজে খুজে নিয়ে এসে নির্মম ভাবে হত্যা করে। পরে উক্ত ঘটনায় নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা রুজু হয়, যার নিউমার্কেট থানার মামলা নং ০৯(০৪)০৯, ধারা বাংলাদেশ রাইফেলস অর্ডার ১৯৭২ এর আর্টিকেল ১০ এ (১)। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বিজ্ঞ আদালত হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত থাকার অপরাধে ২০১৩ সা‌লে ধৃত আসামিকে মৃত্যুদন্ড রায় প্রদান করেন। 

র‌্যাব ৪ সিপিসি ৩ মানিকগঞ্জের কোম্পানি কমান্ডার লে কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন বলেন,গ্রেফতারকৃত আসামি মোঃ আমিনুল ইসলাম বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ৬ আগস্ট জেল হতে পলায়ন করে দেশের বিভিন্ন এলাকায় নিজেকে আত্মোগোপন করে আসছে।গ্রেফতারকৃত আসামীকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo