• সমগ্র বাংলা

উলিপুরে সাড়ে চার বছর পর রমনা লোকাল ট্রেন চালু

  • সমগ্র বাংলা
  • ২১ অক্টোবর, ২০২৪ ২১:৩৬:০৩

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুরে স্টেশন রেলপথের কাজ শেষে সাড়ে চার বছর পর রমনা লোকাল ট্রেন  চালু হয়েছে। এদিকে চিলমারীর রমনা স্টেশন পর্যন্ত রেলপথে সংস্কার কাজও শীঘ্রই শুরু হবে। এরপর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটিও রমনা স্ট্রেশন পর্যন্ত আসবে। বন্ধ থাকার সাড়ে ৪ বছর পর সোমবার (২১ অক্টোবর) দুপুরে পার্বতীপুর থেকে ছেড়ে আসা রমনা লোকাল ট্রেনটি রমনা স্টেশনে পৌঁছালে সংস্কৃতি মন্ত্রণালয়ের শিল্পী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সভাপতি নাহিদ হাসান স্থানীয় গণমাধ্যম কর্মীদের এসব কথা বলেন। তিনি আরো বলেন, ‘সকালে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি চলাচল করবে।

রমনা লোকাল ট্রেন দিনে দুই বার চলাচল করবে। আর রাতে রংপুর এক্সপ্রেসের শার্টল ট্রেনটিও যাতে রমনা পর্যন্ত আসে সে ব্যাপারে কথা বার্তা চলছে। আশা করছি ৪টি ট্রেন পাবে কুড়িগ্রামবাসী।’ লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আব্দুস সালাম জানান, ‘রমনা স্টেশনে একটি নতুন স্টেশন বিল্ডিং, শেড, থাকার রুমসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে।

আশা করছি খুব শীঘ্রই বরাদ্দ পাওয়া যাবে।’ উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ২০২০ সালের মার্চ মাসে সারা দেশের ট্রেন চলাচল বন্ধের পাশাপাশি এই রেল পথে চলাচলকারী একমাত্র রমনা লোকাল ট্রেনটিও বন্ধ করা হয়। পরে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও লোকোমাস্টার, ইঞ্জিন স্বল্পতা এবং জনবল সংকটে এই রেলপথে দীর্ঘ সাড়ে ৪ বছর ধরে পার্বতীপুর-রমনা লোকাল ট্রেন বন্ধ ছিল।

তবে ২০২২ সালের ১ মার্চ রমনা লোকাল ট্রেনটির পরিবর্তে চিলমারী কমিউটার নামে একটি ট্রেন চালু করা হয়। কিন্তু ট্রেনটি সুবিধাজনক সময়ে না পৌঁছানো ও তিস্তা বা কাউনিয়া জংশনে অন্যান্য ট্রেনের সাথে সংযোগ না পাওয়া ইত্যাদি কারণে ট্রেনটি জনপ্রিয় হতে পারেনি। রেল সূত্রে জানা যায়, ৪২২ রমনা লোকাল ট্রেন‌টি পার্বতীপুর স্টেশন থেকে সকাল ৭টায় ছে‌ড়ে রমনা স্টেশন পৌঁছবে দুপুর ১১টা ৪০ মি‌নি‌টে।

অন‌্যদি‌কে ৪১৫ নম্বর ট্রেন‌টি দুপুর ১২টায় রমনা স্টেশন থে‌কে রওনা হ‌য়ে বি‌কেল ৩টা ১৫ মিনি‌টে রংপুর স্টেশন পৌঁছবে। এদি‌কে ৪১৬ নম্বর ট্রেন‌টি ৩টা ৪০ মি‌নি‌টে রংপুর থে‌কে বি‌কেল ৫টায় কু‌ড়িগ্রাম পৌঁছবে। প‌রে পাঁচটা ২০ মিনি‌টে ৪২১ নম্বর ট্রেন‌টি কু‌ড়িগ্রাম থে‌কে পার্বতীপুরের উদ্দে‌শে রওনা দে‌বে।

মন্তব্য ( ০)





  • company_logo