• শিক্ষা

শিক্ষার্থীদের নিরাপত্তার দাবি

  • শিক্ষা
  • ০২ আগস্ট, ২০২৪ ২০:৪৪:০২

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরো: রংপুরে কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থী আবু সাঈদসহ সকল শহীদ হত্যাকান্ডের সুষ্ঠু বিচার,গ্রেফতার সব শিক্ষার্থীর মুক্তিসহ বিভিন্ন দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা।

শুক্রবার (২আগস্ট)দুই দফায় দুপুর ও সন্ধ্যায় রংপুর মহানগরীর পার্ক মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী বিক্ষোভ মিছিল শুরু করে। পরে সেখানে অভিভাবকরাসহ সাধারন মানুষ যোগ দেন।এ কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করে একাত্মতা ঘোষণা করে যোগ দেন বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষকরা।

সারাদেশের চলমান কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র গত ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের ৪বষের শিক্ষার্থী নিহত আবু সাঈদসহ অন্যান্য শহীদের হত্যার সুষ্টু তদন্ত ও বিচারে দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন।বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষাথীরা।মিছিলটি আবু সাঈদ চত্বর থেকে মডাণ মোড় থেকে আর্বাও বিশ^বিদ্যালয়ে এসে শেষ করেন।

দুপুরে বৃষ্টিকে উপক্ষো করে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহত আবু সাঈদসহ অন্যান্য শহীদের হত্যার সুষ্টু বিচারে দাবিতে এ বিক্ষোভ মিছিল বের করেন।শিক্ষাথীরা বলেন হত্যাকারী বিচার না হ্ওয়া পযন্ত রাজপথে থাকার ঘোষনা।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা বলেন,শান্তিপূর্ণ আন্দোলন কিভাবে সহিংস হলো? আমরা তো শুরু থেকেই শান্তিপূর্ণভাবে দাবি তুলে ধরেছিলাম।শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ-যুবলীগ-পুলিশ হামলা করে। তারাই আমাদের ওপর গুলি চালায়।আমাদের ভাইকে কেন হত্যা করা হয়েছে,কী কারণে ছাত্রদের হত্যা করা হলো? এখন আমাদের কেন নিরাপত্তা নেই? আমরা শিক্ষার্থীর নিরাপত্তা চাই। আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

আন্দোলনে সংহতি প্রকাশ করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতারা বলেন,আর কোনো হত্যাকন্ড দেখতে চাই না। শিক্ষার্থীদের ন্যায্য দাবি দ্রুত মেনে নিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরে আনার জন্য সরকারকে ব্যবস্থা করতে হবে।যে কোনো পারস্থি’তির জন্য সরকারকেই দায় নিতে হবে। শিক্ষকরা সবসময় ছাত্রদের যৌক্তিক দাবির সঙ্গে একমত ছিলাম, পাশে ছিলাম, এখনো আছি।

জমসেদ,মনছুর আলীসহ বেশ কয়েকজন অভিভাবক জানান, ছেলে-মেয়েরা ন্যায্য দাবি নিয়ে মাঠে নেমেছে।অনেকে হত্যার শিকার হয়েছে।আহত হয়ে হাসপাতালের-বিছানায় কাতরাচ্ছে।অনেকে আতঙ্কে দিনা পার করছে।আমরা অভিভাবক হয়ে বাড়িতে বসে থাকতে পারি না। তাই শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে তাদের পাশে এসে দাঁড়িয়েছি।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন জানান,কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীরা রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সামনে সমাবেশ করছেন।শান্তিপৃর্ণ সমাবেশ করতে চেয়েছিল শিক্ষার্থীরা।এর ফলে তাদের কমসুচি পালন করছেন।পুলিশ তাদের কমসুচির বাধা দেইনি।

মন্তব্য ( ০)





  • company_logo