• খেলাধুলা

ক্ষমা চেয়েই পার পেয়ে গেলেন এনজো

  • খেলাধুলা
  • ৩১ জুলাই, ২০২৪ ১৩:৫৫:১১

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ বর্ণবাদী আচরণের দায়ে অভিযুক্ত এনজো ফার্নান্দেজের বিরুদ্ধে কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেবে না চেলসি। খেলোয়াড়দের মধ্যে ফাটল রোধ, সম্পর্কে সেতুবন্ধনের জন্যই এই উদ্যোগ নিয়েছে ক্লাবটি। কোচ এনজো মারেসকা জানিয়েছেন, সব খেলোয়াড় এনজোকে মেনে নিয়েছেন। যে কারণে সব সমস্যা মিটে গেছে। এর আগে নিজের কৃতকর্মের জন্য চেলসির কাছে বেশ কয়েকবার ক্ষমা চেয়েছেন আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো।

গত ১৪ জুলাই কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জয় উদযাপনের সময় টিমবাসে সতীর্থদের নিয়ে গান করছিলেন এনজো। সেই ভিডিও তিনি ইনস্টাগ্রামেও পোস্ট করেন। গানের ছলে আর্জেন্টাইন এই তারকা ফ্রান্সের কৃষ্ণাঙ্গ ফুটবলারদের উদ্দেশে বর্ণবাদী আচরণ করেছেন বলে অভিযোগ উঠেছিল। 

এনজোর বিরুদ্ধে অভিযোগ তুলে পাল্টা একটি ভিডিও পোস্ট করেন চেলসিতে তার সতীর্থ ওয়েসলি ফোফানা। সেখানে এনজোর এই কাজকে কুণ্ঠাহীন বর্ণবাদী বলে উল্লেখ করেন তিনি। পরে ঘটনাটি নিয়ে তদন্তের কথা জানায় চেলসি কর্তৃপক্ষ।

বিবিসি জানায়, দলীয় শৃঙ্খলা ফেরাতে তদন্তের সিদ্ধান্ত নিয়েছিল চেলসি। এখন সেগুলো শেষ হয়েছে। এনজোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

চেলসি কোচ মারেকসা বলেন, আমরা সবাই খুব আরামদায়ক এবং ভালো বোধ করছি। এনজো ফার্নান্দেজ ফিরে এসেছে। সে আমাদের সঙ্গে কথা বলেছে। বিষয়টি স্পষ্ট করেছে যে, তার কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। আমি এনজো এবং অন্য কয়েকজন খেলোয়াড় নিয়ে বৈঠক হয়েছিল। পরিস্থিতি পরিষ্কার করার জন্য ওয়েস (ওয়েসলি) সেখানে ছিল। এর পিছনে কোনো রহস্য নেই। আমরা সবাই ভুল করি এবং মাঝে মাঝে ক্ষমা চাইতে হয়। এনজো চার বা পাঁচবার ক্ষমা চেয়েছিল। ছেলেরা ইতিমধ্যে এটা গ্রহণ করেছে।

গতকালের বৈঠক এবং গত রাতের পর থেকে সবকিছু আগের মতোই ছিল। তারা সবাই একসঙ্গে ছিল। কথা বলা এবং হাসছিল মিলিয়ে একটি স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছিল। আমি যা আশা করেছিলাম ঠিক তাই ছিল। কারণ, আমি জানি কোনো খারাপ উদ্দেশ্য নেই এবং তারা সবাই ভালো মানুষ।

বর্তমানে ক্লাব ফ্রেন্ডলি ম্যাচ খেলার জন্য যুক্তরাষ্ট্রে রয়েছে চেলসি। গতকাল দলের সঙ্গে যোগ দিতে সেখানে গিয়েছেন এনজোও। এরপর বিষয়টি নিয়ে সতীর্থদের মিমাংসায় বসেন আর্জেন্টিনার ২৩ বছর বয়সী এই তারকা। চেলসিতে ফরাসি কৃষ্ণাঙ্গ ফুটবলারদের কাছে ক্ষমা। পরে এনজো ক্ষমা করার কথা জানান কোচ। চেলসিতে কোনো ব্যবস্থা না নেওয়ার কথা জানালেও এখনো তদন্তের কাজ চালিয়ে যাচ্ছে ফিফা। সেখানে এনজোর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ঘরোয়া ফুটবলে নিষিদ্ধ করা হতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo