• তথ্য ও প্রযুক্তি

স্মার্টফোন চার্জের সময় কেন গরম হয়

  • তথ্য ও প্রযুক্তি
  • ৩০ জুলাই, ২০২৪ ১২:১৫:০০

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোন চার্জ দেওয়ার সময় প্রচুর তাপ উৎপন্ন হয়। ফলে গরম হয়ে ওঠে হ্যান্ডসেটটি। কিন্ত কেন এমনটা হচ্ছে? কী তার কারণ? এ থেকে সমাধানই বা কী? বিস্তারিত জানুন এই প্রতিবেদনে...

অনেকেই অভিযোগ করেন স্মার্টফোন চার্জ দিতে প্রচুর সময় লাগে। চার্জ দেওয়ার সময় ফোন অত্যাধিক গরমও হয়। কারো কারো অভিযোগ ফাস্ট চার্জার দিয়েও ঠিকমতো স্মার্টফোন চার্জ করা যাচ্ছে না। কারো কারো ফোন আবার দ্রুত চার্জ হচ্ছে না, কারও আবার ফোন পুরোপুরি চার্জ হচ্ছে না। কিন্তু কেন এমন সমস্যা হয়? 

সময়ের সঙ্গে সঙ্গে স্মার্টফোন আরও শক্তিশালী হয়েছে, তাতে এখন মেলে আরও আলো ঝলমলে ডিসপ্লে। এর অর্থও, গ্রীষ্মে ফোন তাড়াতাড়ি গরম হয়ে যাবে এবং কিছু কিছু ফোনের ক্ষেত্রে তা ঠান্ডা হয়ে স্বাভাবিক হতে কয়েক মিনিট সময়ও লাগে। 

এই কারণে, যদি কখনও স্মার্টফোন দীর্ঘক্ষণ সরাসরি সূর্যালোকের নিচে ব্যবহার করা হয়, তাহলে ডিসপ্লে ফিকে হয়ে আসবে, কারণ ফোনের স্ক্রিন ব্রাইটনেস বাড়ালেও ফোন তেতে উঠবে। ফোন গরম থাকলে, তার কার্যক্ষমতাতেও প্রভাব পড়বে। 

ধরুন আপনি ফোন বসিয়েছেন চার্জে। হঠাৎই দেখলেন মাঝপথে বন্ধ হয়ে গিয়েছে চার্জিং। বেশিরভাগ ক্ষেত্রে এমন হয় 'ডিফেন্স মেকানিজম' হিসেবে। অর্থাৎ ফোনটি আরও গরম হয়ে খারাপ হওয়ার থেকে বাঁচাতে যন্ত্র নিজেই এই সিদ্ধান্ত নেয়। 

অ্যানড্রয়েড ফোনে চার্জের গতিবেগ এখন অনেকটাই বেড়ে গিয়েছে। অর্থাৎ অনেকটা বেশি পরিমাণে বিদ্যুৎ ডিভাইসের মধ্যে দিয়ে চলাচল করে। এই প্রক্রিয়ার ফলস্বরূপ অনেকটা তাপ নিঃসরণও হয়। এক্ষেত্রে যখন স্মার্টফোনের ভেতরের সেন্সর এই দ্রুত তাপ বৃদ্ধি আঁচ করতে পারে, তখন তারা নিজেরাই চার্জিং স্পিড কমিয়ে দেয় বা চার্জ হওয়া একেবারে বন্ধ করে দেয় যতক্ষণ না ফোন স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসছে। 

যদি আপনি ফোনের কেস বা কভার পরিয়ে চার্জে বসান, তাহলে সেটা খুলে দেখতে পারেন। এর ফলে ফোনের তাপ পরিবেশের সঙ্গে আদানপ্রদান করতে সুবিধা হবে। ওয়ারলেস চার্জারের বদলে তার-সমেত চার্জার ব্যবহার করতে পারেন। 

এছাড়াও ফোন চার্জে বসিয়ে তা ব্যবহার করা, বিশেষত গেম খেলা থেকে বিরত থাকুন। কিছু কিছু ফোনে 'বাইপাস চার্জিং' বলে একটি অপশন থাকে যার সাহায্যে ব্যাটারি চার্জিং বাইপাস হয়ে সরাসরি প্রসেসরে পাওয়ার যায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই চার্জে বসিয়ে গেম খেললে ফোন আরও বেশি গরম হয়ে যায়।

তবে শুধু গরমের কারণেই স্মার্টফোনের চার্জের গতি কমে যায় তাই নয়। যদি কয়েক বছর পুরনো ফোন হয় তাহলে হয়তো ব্যাটারি বদলের সময় এসেছে। যখন কম মানের ব্যাটারি বাইরের গরমের সঙ্গে একত্রিত হয়, চার্জ করতে স্বাভাবিকভাবেই সমস্যা হয়। 

এছাড়াও কোনও 'থার্ড-পার্টি' চার্জার ব্যবহার করলেও স্মার্টফোন দ্রুত গরম হয়ে যায়। শুধু তাই নয়, ডিভাইসে আগুন লেগে যাওয়ার মতো ঘটনাও ঘটে। সেই কারণে সবসময়েই 'ফার্স্ট-পার্টি' চার্জার ব্যবহারই বাঞ্ছনীয়। এমনই একাধিক কারণে গরমে ফোন চার্জের গতি কমে যায়। 


মন্তব্য ( ০)





  • company_logo