• সমগ্র বাংলা

বন্যার পানিতে ভেসে গেছে ৪ কোটি ৫৮ লাখ টাকার মাছ

  • সমগ্র বাংলা
  • ১৭ জুলাই, ২০২৪ ২০:২৭:৩৬

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামে টানা বৃষ্টি ও উজানের ঢলে সৃষ্ট বন্যায় নয়টি উপজেলার ৩ হাজার ৮৭ পুকুরের মাছ ভেসে গেছে। এসব খামারির প্রায় ৪ কোটি ৫৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

মৎস্য বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ৪৫০ হেক্টর আয়তনের এসব খামার ও পুকুর পানিতে তলিয়ে ২০৮ মেট্রিক টন মাছ ও ৪২ লাখ পোনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে টানা দুই সপ্তাহের বন্যায় কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার ও তিস্তার অববাহিকার ৯ উপজেলার ৫৫ ইউনিয়ন ও একটি পৌরসভা প্লাবিত হয়। দ্বিতীয় দফার বন্যায় এসব উপজেলায় ৮ হাজার হেক্টর জমির বিভিন্ন ফসল তলিয়ে কৃষকের ১০৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন।

জেলা মৎস্য কর্মকর্তা মোক্তাদির খান বলেন, বন্যায় ৯ উপজেলার ৩ হাজার ৮৭ পুকুরের মাছ ভেসে গেছে। তিন হাজারেরও বেশি মাছ চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। খামারির প্রায় ৪ কোটি ৫৮ লাখ টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করেছি। সরকার থেকে কোনো সহায়তা পেলে তাদের দেওয়া হবে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমার নদের পানি ছয়টি পয়েন্টে হ্রাস পেয়ে বিপৎসীমার নিচে প্রবাহিত হচ্ছে। আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত নদ-নদীর পানি কমার সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, পানি কমতে শুরু করায় বন্যা পরিস্থিতির দৃশ্যমান উন্নতি হচ্ছে। তবে ভাঙনের চিহ্ন স্পষ্ট হয়ে উঠছে।

মন্তব্য ( ০)





  • company_logo