• স্বাস্থ্য
  • লিড নিউজ

ফের ভয়াবহ রূপে কোভিড-১৯, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

  • স্বাস্থ্য
  • লিড নিউজ
  • ১২ জুলাই, ২০২৪ ১২:৩০:১২

ছবিঃ সংগৃহীত

স্বাস্থ্য ডেস্কঃ ফের ভয়াবহ রূপে প্রাদুর্ভাব ঘটেছে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর। এই ভাইরাসে আক্রান্ত হয়ে সপ্তাহে বিশ্বজুড়ে মৃত্যু হচ্ছে প্রায় ১৭০০ মানুষের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বৃহস্পতিবার করোনাভাইরাস বা কোভিড-১৯ এর এমন ভয়ঙ্কর রূপ তুলে ধরেছেন।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ এখনও সারা বিশ্বে সপ্তাহে প্রায় ১৭০০ জনের প্রাণ কাড়ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে। জাতিসংঘের সংস্থাটি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে করোনার টিকা দেওয়ার আহ্বানও জানিয়েছে।

এছাড়া ডব্লিউএইচওর মহাপরিচালক কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের হার হ্রাসের বিষয়েও সতর্কবার্তা দিয়েছেন।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রধান এক সংবাদ সম্মেলনে বলেছেন, ক্রমাগত মৃত্যুর সংখ্যা সামনে আসা সত্ত্বেও ‘তথ্যগুলোতে দেখা যাচ্ছে, স্বাস্থ্যকর্মী এবং ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে ভ্যাকসিনের কভারেজ হ্রাস পেয়েছে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে তারাও রয়েছেন।

সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষকে তাদের শেষ ডোজ নেওয়ার ১২ মাসের মধ্যে আবারও কোভিড-১৯ ভ্যাকসিন নিতে ডব্লিউএইচও সুপারিশ করছে।

একইসঙ্গে ডব্লিউএইচও ভাইরাস নজরদারি এবং সিকোয়েন্সিং বজায় রাখতে ও সাশ্রয়ী মূল্যে নির্ভরযোগ্য পরীক্ষা, চিকিৎসা এবং সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করার জন্য বিশ্বের সরকারগুলোর প্রতি আহ্বানও জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারিতে ৭০ লাখেরও বেশি মানুষ মারা গেছেন।

মন্তব্য ( ০)





  • company_logo