• আন্তর্জাতিক
  • লিড নিউজ

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট থেকে ট্রাম্পের দায়মুক্তি

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০২ জুলাই, ২০২৪ ১১:১৩:০৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার জন্য যেকোনো আনুষ্ঠানিক, সরকারি পদক্ষেপের জন্য বিচার থেকে দায়মুক্তি পাবেন বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে বেসরকারি, অনানুষ্ঠানিক কাজের জন্য কোনো দায়মুক্তি নেই।

ট্রাম্পকে কোন বিষয়ে বিচারের মুখোমুখি করা যাবে, সেই সিদ্ধান্ত নিম্ন আদালতের হাতে ছেড়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। 

এই সিদ্ধান্তের ফলে নির্বাচনের ফলাফল উল্টানোর অভিযোগে ট্রাম্পের বিচার ৫ নভেম্বরের নির্বাচনের আগে শুরু হচ্ছে না। এই নির্বাচনে ট্রাম্প পুনরায় মুখোমুখী হবেন প্রেসিডেন্ট জো বাইডেনের।

ট্রাম্প ২০২০ নির্বাচনের ফলাফল ঘিরে অভিযোগুলোর কথা অস্বীকার করেছেন। সেই সঙ্গে তিনি দীর্ঘ সময় ধরে দাবি করে আসছেন যে, ভোট গণনায় অনিয়মের কারণে তিনি হোয়াইট হাউসে আরও চার বছর থেকে বঞ্চিত হয়েছেন।

তবে ট্রাম্প ৫ নভেম্বরের নির্বাচনে পরাজিত হলে ২০২০ সালের নির্বাচন সংক্রান্ত মামলার বিচারের মুখে পড়তে পারেন। কিন্তু জয়ী হলে তিনি দেশের অ্যাটর্নি জেনারেলকে মামলা বাতিল করতে নির্দেশ দিতে পারেন।

দেশের সর্বোচ্চ আদালত নয়জন বিচারপতির ৬-৩ ভোটের সিদ্ধান্তে ঘোষণা দেয়, তাদের আনুষ্ঠানিক, সরকারি কাজের জন্য সাবেক প্রেসিডেন্টদের বিচার থেকে সম্পূর্ণ দায়মুক্তি আছে। তবে যেসব কর্মকাণ্ড সরকারি কাজের বাইরে বলে গণ্য হবে, সেগুলোর জন্য দায়মুক্তি পাবেন না।

যুক্তরাষ্ট্রের ১৮ শতকের ইতিহাসে এটিই প্রথমবারের মতো সিদ্ধান্ত। যেখানে সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে যে সাবেক প্রেসিডেন্টরা যেকোনো ক্ষেত্রে ফৌজদারি অভিযোগ থেকে রক্ষা পেতে পারেন।

মন্তব্য ( ০)





  • company_logo