• আন্তর্জাতিক
  • লিড নিউজ

৭.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল পেরু, সুনামি সতর্কতা

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৮ জুন, ২০২৪ ১৬:৪৮:৪০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে দক্ষিণ আমেরিকার দেশ পেরু। শুক্রবার (২৮ জুন) ভোরে দেশটির ইকা শহরের সান জুয়ান দে মার্কোনার ৯১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে এই ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। এর ফলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ইউএসজিএসর বরাত দিয়ে আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ভোরে পেরুর ইকা অঞ্চলের নাজকা প্রদেশে কম্পনটি অনুভূত হয়। ভূমিকম্পটি ২৮ কিলোমিটার খুব অগভীর গভীরতা ছিল এবং বহু এলাকাজুড়ে ব্যাপকভাবে কম্পন অনুভূত হয়েছিল।

ভূমিকম্পে পাঁচজনের আহত হওয়ার খবর দিয়েছে পেরুর স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। দেশটির আইকা অঞ্চল এবং আশপাশের এলাকার বাসিন্দারা তীব্র কম্পনের কথা জানিয়েছেন। ভূমিকম্পের জেরে উপকূলে সুনামি সতর্কতা জারি করেছে পেরু কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং দ্রুত সহায়তা নিশ্চিত করতে স্থানীয় জরুরি পরিষেবাগুলোর সঙ্গে সমন্বয় করছে।প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ার বরাবর অবস্থিত এই অঞ্চলে ভূমিকম্পের কার্যকলাপ অস্বাভাবিক নয়। এই এলাকা ঘন ঘন ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের জন্য পরিচিত।

ইউএসজিএস জানিয়েছে, তারা আফটার শক এবং আরও ভূমিকম্পের সম্ভাবনার বিষয়গুলো নিয়ে পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে। দেশটির বাসিন্দাদের সতর্ক থাকার এবং নিরাপত্তা প্রোটোকল নেমে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। ভূমিকম্পের পর এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। অনেক ভবন দুলতে থাকলে মানুষ আতঙ্কিত হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

মন্তব্য ( ০)





  • company_logo