• শিক্ষা

ঢাকায় আলেকজান্ডার পুশকিনের জন্মবার্ষিকী ও রুশ ভাষা দিবস উদযাপন

  • শিক্ষা
  • ০৬ জুন, ২০২৪ ২২:৪৬:৪১

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ ঢাকাস্থ রাশিয়ান হাউসের আয়োজনে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেরানীগঞ্জ মহিলা ডিগ্রী কলেজের সহযোগিতায় বৃহস্পতিবার আলেকজান্ডার পুশকিনের ২২৫তম জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক রুশ ভাষা দিবস উপলক্ষে একটি সাহিত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এ. পুশকিনের ২২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুশকিন স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয় এবং ছাত্রছাত্রীরা কবির বিখ্যাত কবিতা আবৃত্তি করেন। শুরুতেই ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক রুশ ভাষা দিবস উপলক্ষে রুশ ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের শুভেচ্ছা পত্রটি পাঠ করেন। 

পুশকিনের ২২৫তম জন্মবার্ষিকীতে সকলকে অভিনন্দন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুশকিন স্মৃতিস্তম্ভে ফুল দেওয়ার পর কেরানীগঞ্জ কলেজে আয়োজন করা হয় 'আলেকজান্ডার পুশকিন' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর জমকালো উদ্বোধন। জীবন ও নিয়তি। 

তাঁর ২২৫তম জন্মবার্ষিকীতে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল ডভয়েচেনকভ কেরানীগঞ্জ মহিলা কলেজে তাঁর উদ্বোধনী ভাষণে মহান কবি এবং আধুনিক রাশিয়ান সাহিত্যের প্রতিষ্ঠাতা এ এস পুশকিনের জীবন ও কর্ম সম্পর্কে কথা বলেন। অনুষ্ঠানে ঢাকার রাশিয়ান হাউজে রুশ ভাষার কোর্সের শিক্ষার্থীরা রাশিয়ার সর্বশ্রেষ্ঠ কবি, গদ্য ও নাট্যকার এ এস পুশকিন সম্পর্কে একটি উপস্থাপনা প্রদর্শন করে, এরপর শিক্ষার্থীরা রুশ, বাংলা ও ইংরেজি ভাষায় কবির সবচেয়ে বিখ্যাত কবিতা আবৃত্তি করে এবং 'ইউজিন ওয়ানগিন' কবিতা পরিবেশন করে।

কলেজের শিক্ষার্থীদের কবিতা পরিবেশন ও আবৃত্তি শেষে মহান কবির জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অ্যানিমেটেড সিরিজ 'পুশকিন এবং... মিখাইলভস্কো" কলেজ শিক্ষার্থীদের জন্য প্রদর্শিত হয়েছিল।

উল্লেখ্য, ১৭৯৯ সালের ৬ জুন সাশা পুশকিন মস্কোতে জন্মগ্রহণ করেন। সোভিয়েত আমলে এই ছুটির দিনটি পুশকিন কবিতা উৎসব হিসেবে পালিত হতো। অনুষ্ঠানটি সর্বদা জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করেছিল এবং এমনকি স্ট্যালিনের সময়েও এটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের সাথে ছিল। পুশকিনের কবিতা বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। মহান রুশ কবি আলেকজান্ডার পুশকিনের সাহিত্যকর্ম অমূল্য। তাঁর রচনাগুলি সমস্ত বয়সের, ধর্ম, জাতীয়তার মানুষকে একত্রিত করে, বিশ্বের কয়েক ডজন ভাষায় অনুবাদ করা হয়েছে। অনুবাদের জন্য তাঁর রচনা যতই কঠিন হোক না কেন, পৃথিবীর প্রায় সব প্রান্তেই কবির গুণগ্রাহী রয়েছে।

পুশকিন কবিতা উৎসব বর্তমানে "সর্ব-রাশিয়ান" মর্যাদা পেয়েছে। ১৯৯৭ সালে রাশিয়ান ফেডারেশন নং ৫০৬ এর রাষ্ট্রপতির ডিক্রি অনুসারে কবির জন্মদিন রাষ্ট্রীয় মর্যাদা লাভ করে। এ এস পুশকিনের ২০০তম জন্মবার্ষিকীতে রাশিয়ায় 'পুশকিন দিবস' পালিত হয়।

মন্তব্য ( ০)





  • company_logo