• শিক্ষা

রবিবার নওগাঁয় প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকলেও খোলা মাধ্যমিক

  • শিক্ষা
  • ২৮ জানুয়ারী, ২০২৪ ১১:২৭:৪৬

ছবিঃ সিএনআই

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারী থেকে মৃদ্যু শৈত্যপ্রবাহ। মাঘের শুরুতে ঘনকুয়াশার সঙ্গে হাড় কাঁপানো কনকনে ঠান্ডায় বিপাকে পড়েছে শ্রমজীবী, ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষরা। এই জেলায় গত দুইদিন থেকে তাপমাত্রা আরো কমতে শুরু করেছে।

গত শুক্রবার ও শনিবার সকাল ৯টায় নওগাঁর সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমে নওগাঁর সর্বনিম্ম তাপমাত্রা। এই কারণে আজ রবিবার জেলার প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তবে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান।

এদিকে রাত ও দিনের তাপমাত্রা কিছুটা কমবেশি হওয়ায় দুপুর পর্যন্ত বেশি ঠান্ডা অনুভূত হচ্ছে। প্রায় প্রতিদিনই মধ্যরাত থেকে পরের দিন দুপুর পর্যন্ত ঘনকুয়াশায় ঢাকা থাকছে সবকিছু। দুপরের দিকে নিরুত্তাপ সূর্যের কিছুটা আলোর মুখ দেখা গেলেও বিকেল হতেই তাপমাত্রা আবারও নিম্নগামী হচ্ছে। এমন বৈরী আবহাওয়ায় শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি

এড়াতে স্কুল-মাদ্রাসা ও সকল ধরণের কোচিং সেন্টার বন্ধের দাবি জানিয়েছে জেলা শিক্ষক সমিতির নেতারা। নওগাঁর বদলগাছী কৃষি পর্যবেক্ষণাগার আবহাওয়া অফিসের কর্মকর্তা মিজানুর রহমান বলেন, গত শুক্রবার ও শনিবার সকাল ৯টায় সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৭ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত সপ্তাহে তিনদিন জেলার সর্বনিম্ম তাপমাত্রা ৯ডিগ্রি পরিমাপ করা হয়েছিলো। আজ রবিবার সকাল ৯টায় নওগাঁর সর্বনিম্ম তাপমাত্রা পরিমাপ করা হয়েছে ৮ডিগ্রি সেলসিয়াস। আরো দু’একদিন এই তাপমাত্রা
অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে বলেও তিনি জানান।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে এবং তাদের নিরাপত্তার জন্য জেলার সব প্রাথমিক বিদ্যালয় আজ রবিবার ছুটি ঘোষণা করা হয়েছে। এদিন জেলার সব প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম স্থগিত থাকবে। জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান বলেন, অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক যে অঞ্চলগুলোর সর্বোচ্চ তাপমাত্রা ১০ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে শুধুমাত্র সেই অঞ্চলের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

চলতি সপ্তাহে নওগাঁর কোন স্থানের সর্বোচ্চ তাপমাত্রা ১০ডিগ্রির নিচে নেমে আসেনি। এছাড়া সকাল ১০টার আগে তাপমাত্রা একটু কম অনুভ’ত হলেও ১০টার পর থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করার প্রয়োজন হচ্ছে না। তিনি আরও বলেন, এনসিটিবি থেকে ভার্চুয়াল ভাবে আমাদের জানানো হয়েছে এই বৈরী আবহাওয়ার কারণে যে কয়দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে সেদিনগুলোর পরিবর্তে পরবর্তীতে ছুটির দিন শনিবারে এই ক্লাসগুলো পুষিয়ে দিতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo