• বিশেষ প্রতিবেদন

ঐতিহ্যবাহী কলাই রুটি চুয়াডাঙ্গায় এখন বেশ জনপ্রিয় 

  • বিশেষ প্রতিবেদন
  • ০২ জানুয়ারী, ২০২৪ ১৩:৩৩:৪১

ছবিঃ সিএনআই

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ চুয়াডাঙ্গা দিনদিন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ঐতিহ্যবাহী খাবার কলাইয়ের রুটি। ধনিয়াপাতা ভর্তা ,সরিষা ভর্তা ,শুটকি ভর্তা  ও কালোজিরা ভর্তাসহ  মোট চার  প্রকারের ভর্তাদিয়ে পরিবেশন করা এই সুস্বাদু খাবার। শীতকালীন সময়ে বিকাল হলেই  মুখরোচক এই খাবার সব শ্রেনীপেশার  মানুষের কাছে ব্যাপক পছন্দের। 

চুয়াডাঙ্গার মানুষের ব্যাপক  চাহিদার কথা চিন্তা করে  বিখ্যাত  খাবার  কলাইয়ের রুটি প্রথম উদ্যোক্তা হিসেবে  তৈরী শুরু করেন জীবননগর লক্ষীপুর গ্রামের নুর ইসলামের ছেলে নিজাম হোসেন ওআব্দুস সামাদ নামের দুইজন দোকানী  । 

শীতের সময়ে চুয়াডাঙ্গার জীবননগর লক্ষীপুর ব্রীজসংলগ্ন রাস্তার দু'পাশে দীর্ঘ ১০ বছর ধরে দুজন দোকানী বিকাল চারটা থেকে রাত ১০ টা অব্দি ক্রেতাদের কাছে ২০ টাকা দরে বেচাকেনা করেন কলাইরুটি।  প্রতিনিয়ত দূর দূরান্ত থেকে এখানে এসে  মানুষ প্রিয় খাবার কলাইয়ের রুটি খেতে ছুটে আসেন। 

জীবননগরে কলায়ের রুটি বিক্রি করে দুটি পরিবারের এখন আয়ের প্রধান উৎস হয়ে উঠেছে। অবসর সময়ে এই কাজ করে প্রতিদিন তিন থেকে চার হাজার টাকা আয়ে স্বচ্ছলতা ফিরেছে তাদের সংসারে।দৈনিক  সংসারের খরচ মিটিয়ে তাদের ভালো আয় হয় এখান থেকে। 

দেশের উত্তরাঞ্চল রাজশাহী, বগুড়া  ও নাটোর, চাপাই নবাবগঞ্জে এই খাবারের ব্যাপক  সুনাম থাকলেও এই বিখ্যাত খাবার এখন চুয়াডাঙ্গায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

মন্তব্য ( ০)





  • company_logo