• শিক্ষা
  • লিড নিউজ

পবিপ্রবির নতুন ভাইস-চ্যান্সেলর শিক্ষাবিদ ড. কাজী রফিকুল ইসলাম

  • শিক্ষা
  • লিড নিউজ
  • ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৩৪:০০

ছবিঃ সিএনআই

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম। বুধবার (২৫ সেপ্টেম্বর) মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোহাম্মদ সাহাবুদ্দিন এর আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১-এর ১০(১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম, ফার্মাকোলজি বিভাগ, বাকৃবি, ময়মনসিংহ-কে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে যোগদানের তারিখ হতে ০৪ (চার) বছরের জন্য নিয়োগ প্রদান করা হলো।

অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম বরিশাল জেলার সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবী মরহুম কাজী আব্দুল খালেক ও মাতা কাজী রাবেয়া বেগম। উল্লেখ্য, অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম ১৯৯৪ সালে বাকৃবি ভেটেরিনারি অনুষদ থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) এবং ১৯৯৮ সালে ফার্মাকোলজি বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ২০১১ সালে জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং জাপানের কাগাওয়া মেডিক্যাল বিশবিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি এবং নিউরোলজি বিভাগ থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম ২০০২ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করে ২০০৪ সালে সহকারী অধ্যাপক, ২০১১ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৬ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম ১৯৯৯ সালে আচার্য স্বর্ণ পদক, ২০১১ সালে জাপানের কাগওয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রপতি পদক, ২০২৩ সালে বাউরেস থেকে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকগনিশন অ্যাওয়ার্ড-২০২৩, জাপানে আন্তর্জাতিক অ্যালডোস্টেরন ফোরাম থেকে আইএএএফ অ্যাওয়ার্ডে প্রথম স্থান অর্জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক 'শ্রেষ্ঠ প্রকাশনা পুরষ্কার-২০১৪' শ্রেষ্ঠ প্রকাশনা পুরষ্কার-২০১৫' শ্রেষ্ঠ প্রকাশনা পুরষ্কার-২০২৩' লাভ করেছেন। এছাড়াও তিনি জাপান সরকার কর্তৃক জেএসপিএস পোস্ট-ডক্টরাল রিসার্চ ফেলোশিপ, পোস্ট-ডক্টরাল রিসার্চ ফেলোশিপ, গবেষণা সহকারী ফেলোশিপ, টিচিং অ্যাসিস্ট্যান্ট ফেলোশিপ এবং ফাইজার লিমিটেড, জাপান এর ট্রাভেল গ্রান্ট অ্যাওয়ার্ডসহ নানা গুরুত্বপূর্ণ পদক ও বহু পুরস্কার অর্জন করেন। 

অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন। রিসার্চগেটের তথ্যমতে উচ্চমাত্রার সূচকের জাতীয় বা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তার রিসার্চ আর্টিকেলের মোট সংখ্যা ১০৯ টি। গুগোল স্কলার্সের তথ্য মতে তাঁর সাইটেশন সংখ্যা ২ হাজার ১ শত ৮০, এইচ-ইনডেক্স সংখ্যা ২৫, আই ১০-ইনডেক্স সংখ্যা ৫৯। তিনি বাকৃবি’র ফার্মাকোলজি বিভাগে এ পর্যন্ত দেশি-বিদেশি ০৯ (নয়) জন পিএইচ.ডি ছাত্র-ছাত্রী এবং ৮৫ (পঁচাশি) জন এমএস শিক্ষার্থীর তত্ত্বাবধান করেছেন। একজন নিবেদিত প্রাণ শিক্ষাবিদ ও গবেষক অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম ভেটেরিনারি ফমুর্লারি প্রিপারেশন কমিটি, ডিজিডিএ, ঢাকা, এর আহবায়ক, বাংলাদেশ ফিজিওলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর ভেটেরিনারি রিসার্চ উপদেষ্টা , ওয়ান হেলথ্ বাংলাদেশ এর আজীবন সদস্য, বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড এর সাধারণ সদস্য, ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখা’র সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এবং গবেষণাসহ বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাজীবী এবং সামাজিক সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন।

মন্তব্য ( ০)





  • company_logo