• বিশেষ প্রতিবেদন

বন্যায় ক্ষতিগ্রস্ত ৪ শতাধিক কৃষক বিনামূল্যে পেল বিনার আমন ধানের চারা

  • বিশেষ প্রতিবেদন
  • ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ২০:১৯:৪৫

ছবিঃ সিএনআই

গাজীপুর প্রতিনিধি:  সাম্প্রতিককালের বন্যাদুর্গত অঞ্চলের ক্ষতিগ্রস্ত ৪৫২ জন কৃষকের মাঝে বিনামূল্যে চার জাতের বিনার আমান ধানের চারা বিতরণ করা হয়েছে। 

সেপ্টেম্বরের ২০ থেকে ২৩ তারিখ পর্যন্ত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) প্রধান কার্যালয়ের আয়োজনে এবং কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর নোয়াখালী ও ফেনীর সহযোগিতায় বিনা গাজীপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্র এবং কুমিল্লা ও নোয়াখালী উপকেন্দ্রের মাধ্যমে কৃষকের মাঝে এ ধানের চারা বিতরণ করা হয়। 

চারা বিতরণের সময় বিনা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা, কৃষক, বিভিন্ন মাধ্যমের স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বিনা গাজীপুর আঞ্চলিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ আহম্মেদ জানান, সম্প্রতি বন্যায় কৃষিখাত, আবাদি জমি ও ধানের বীজতলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকদের পুনর্বাসন ও সহযোগিতার অংশ হিসেবে বিনার এ কর্মসূচি পালন করা হয়। ৪৫২ জনের প্রত্যেক কৃষককে ১ বিঘা জমির জন্য বিনাধান-১৭, বিনাধান-২০, বিনাধান-২২ এবং বিনাধান-১৫ আমন ধানের চারা দেওয়া হয়। 

তিনি আরো জানান, জমিতে রোপনের জন্য চার জাতের আমন ধানের চারা উৎপাদন করে ১৮/২০ দিনের চারা নোয়াখালী ও ফেনী জেলার বন্যায় প্লাবিত  ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। এতে কৃষকদের পরিবারের খাদ্য ও গৃহপালিত পশুর খাদ্যের চাহিদা মেটানো সক্ষম হবে। দূর্যোগকালীন সময়ে বিনামূল্যে আমনের ধানের চারা পেয়ে কৃষকরা অত্যন্ত খুশি। 

 

ধানের চারা পাওয়া কৃষকরা জানান, বন্যায় জমিতে ধানের চারা লাগিয়েছিল। কিন্তু বন্যায় সব নষ্ট হয়েছে। বিনা থেকে ধানের চারা পেয়ে ধান চাষাবাদ শুরু করবেন। তবে এ সহযোগিতা তাদের সহায়ক ভূমিকা রাখবে। এ জন্য তারা বিনার প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

মন্তব্য ( ০)





  • company_logo