• খেলাধুলা

ক্রিকেটে ভারতের এত শক্তির উৎসর গোমর ফাঁস করলেন দ্রাবিড়

  • খেলাধুলা
  • ০৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৫৯:৫১

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ আন্তর্জাতিক ক্রিকেটের সর্বত্রই এখন ভারতের দাপট। কদিন আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে দলটি। সবশেষ ওয়ানডে বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলেছে দলটি। আইসিসির টিম র‌্যাংকিংও জানান দিচ্ছে দলটির শক্তিমত্তা। টেস্টে দ্বিতীয় স্থানে থাকলেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সবার ওপরে ভারত। স্বাভাবিকভাবেই তাই প্রশ্ন ওঠে— ক্রিকেটে ভারতের এত শক্তির উৎস কী? প্রায়শই দেখা যায়, দ্বিতীয় সারির দল নিয়ে প্রতিপক্ষের বিপক্ষে সিরিজ জেতে ভারত। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে চমক জাগানিয়া পারফর্ম করেও অনেক সময় জাতীয় দলের হয়ে সুযোগ পান না ক্রিকেটাররা। পাইপলাইনে এত এত ক্রিকেটার যে চাইলেই ২-৩টি দল গড়ে ফেলা যায় অনায়াসেই।

এবার ভারতের এমন শক্তিশালী হয়ে ওঠার গোমর ফাঁস করেছেন সাবেক কোচ ও কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়। ভারতের শক্তিশালী হয়ে ওঠার কারণ হিসেবে মাউন্ট জয় ক্রিকেট ক্লাবের ৫০তম বর্ষ উদযাপনে দ্রাবিড় বলেন, ‘আপনি যদি আজ ভারতীয় ক্রিকেটের দিকে তাকান, দেখবেন ভারতীয় ক্রিকেট অত্যন্ত শক্তিশালী। এর একটি বড় কারণ হলো— প্রতিভাবান ক্রিকেটাররা দেশের সব জায়গা থেকে আসে।’ দ্রাবিড় বলেন, ‘আপনি যদি জিআর বিশ্বনাথের সময় ফিরে যান বা যখন আমি আমার ক্যারিয়ার শুরু করছিলাম। তা হলে দেখবেন, বেশিরভাগ প্রতিভাবান ক্রিকেটার বড় শহর বা অন্য কয়েকটি রাজ্য থেকে এসেছিল। ছোট জায়গায় প্রতিভাবান ছেলেরা থাকলেও তাদের ক্রিকেট খেলতে বড় শহরে আসতে হতো।

কিন্তু আজ সব জায়গা থেকে ক্রিকেটাররা আসছে।’ ভারতের ঘরোয়া ক্রিকেটের মান কতটা উঁচুতে তা জানিয়ে দ্রাবিড় বলেন, ‘আপনি যদি শুধু রঞ্জি ট্রফির মান দেখুন। আগেকার দিনে যখন আপনি হায়দরাবাদ বা তামিলনাড়ুর খেলা ছাড়া দক্ষিণাঞ্চলে খেলতেন, তখন অন্য দলকে আপনি হালকাভাবে নিতে পারতেন। আর আজ আমার মনে হয় না দক্ষিণ জোনে এমন কোনো দল আছে, যেটাতে আপনি বলতে পারবেন যে স্বাচ্ছন্দ্যে হারাবেন।’ দ্রাবিড় আরও বলেন, ‘আমাদের শক্তিশালী হতে ক্লাব দরকার।

আমাদের ক্রিকেটকে গুটিকয়েক লোকের হাতে কেন্দ্রীভূত থাকতে হবে না। আমাদের সমতাবাদী হওয়ার জন্য ক্রিকেট দরকার, আমাদের এটি সর্বত্র ছড়িয়ে দেওয়া দরকার। আপনার সুবিধাগুলো কেবল এক বা দুটি জায়গায় কেন্দ্রীভূত হতে পারে না। প্রতিভাবান ক্রিকেটার পেতে আমাদের নিশ্চিত করতে হবে তরুণ ছেলেরা-মেয়েরা দেশের প্রতিটি অংশে ভালো অবকাঠামোর সুবিধা পাচ্ছে।’

মন্তব্য ( ০)





  • company_logo