• আন্তর্জাতিক
  • লিড নিউজ

হামাস প্রধান ইসমাইল হানিয়ার জানাজা পড়ালেন খামেনি

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০১ আগস্ট, ২০২৪ ১২:৩৩:৫৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহর জানাজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে তেহরান বিশ্ববিদ্যালয়ে জানাজার নামাজ পড়ান ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ইরানের সর্বোচ্চ নেতা খামেনি হানিয়াহর জানাজার নামাজের ইমামতি করছেন। তিনিই তেহরান বিশ্ববিদ্যালয়ে জানাজার স্থান নির্ধারন করেন। পরে শোক মিছিল বের করা হয়। সেটি আজাদি চত্বরের দিকে যাত্রা করে। এ সময় হাজারো মানুষ তার কফিন ছুয়ে কান্নায় ভেঙে পড়েন। অনেকে প্রতিশোধ গ্রহণের স্লোগান দেন।

ইরানের রাষ্ট্রীয় সূত্র জানিয়েছে, তেহরানে শোকযাত্রার আনুষ্ঠানিকতা শেষে হানিয়াহর মরদেহ কাতারের দোহায় নিয়ে যাওয়া হবে। সেখানে তাকে শেষ নিদ্রায় শায়িত করা হবে। 

বুধবার তেহরানের বাসভবনে হানিয়াহকে হত্যা করা হয়। এ জন্য হামাস ইসরায়েলকে দায়ী করেছে। 

ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এক বিবৃতিতে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে হানিয়াহ মঙ্গলবার (৩০ জুলাই) থেকে তেহরানে অবস্থান করছিলেন। হামাস নেতারা যে ভবনে অবস্থান করছিলেন সেখান থেকে বুধবার (৩১ জুলাই) সকালে হানিয়াহ এবং তার একজন দেহরক্ষীর মরদেহ উদ্ধার করা হয়। এ ব্যাপারে তদন্ত চলছে। 

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির তিনজন কর্মকর্তা দ্য নিউইয়র্ক টাইমসকে জানান, ইসরায়েলে সরাসরি হামলার নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ইতিমধ্যে গোপনে তিনি হামলার আদেশও জারি করেছেন।

সংবাদমাধ্যমটির বুধবারের (৩১ জুলাই) প্রতিবেদনে বলা হয়, তথ্যদাতারা ইরানের গুরুত্বপূর্ণ কর্মকর্তা। তাদের দুজন রেভল্যুশনারি গার্ডের সদস্য। কিন্তু প্রকাশ্যে তথ্যপ্রদানের সুযোগ তাদের না থাকায় সূত্রটি গোপন রাখা হয়েছে। ওই সূত্র জানায়, তেহরানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহকে হত্যার জবাবে পাল্টা আক্রমণের সিদ্ধান্ত দিয়েছেন খামেনি। ইরানের অভ্যন্তরীণ নিরাপত্তার বিঘ্নিতের প্রতিশোধ এবং চলমান উত্তেজনায় নিজেদের শক্তি প্রদর্শনই এ হামলার উদ্দেশ্য।

মন্তব্য ( ০)





  • company_logo