• আন্তর্জাতিক
  • লিড নিউজ

ইউক্রেনে যুদ্ধ সেনা বাড়াতে লোভনীয় প্রস্তাব রাশিয়ার

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৫ জুলাই, ২০২৪ ১১:৫০:১১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: রাশিরা–ইউক্রেন যুদ্ধ তৃতীয় বছরে পড়েছে। ইউক্রেনে আগ্রাসন চালাতে গিয়ে সেনা সঙ্কটে পড়েছে রাশিয়া। তাই তো নতুন করে সেনা সংগ্রহে উঠেপড়ে লেগেছে মস্কো। যারা যুদ্ধে যাবে তাদের জন্য দিচ্ছে লোভনীয় প্রস্তাব।

এককালীন বোনাস ঘোষণা করা হয়েছে ২২ হাজার ডলার। এ ছাড়াও সেনাদের জন্য রাখছে আরও আয়ের সুযোগ। ইউক্রেনে যুদ্ধ করার জন্য নতুন নিয়োগ পাওয়াদের জন্য রেকর্ড সাইনিং-অন বোনাস অফার করছে মস্কো শহরের কর্তৃপক্ষ। 

মঙ্গলবার মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন শহরের বাসিন্দাদের এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধে যাওয়ার জন্য যারা নতুন করে সেনাবাহিনীতে যোগ দিয়েছে তারা এককালীন ২২ হাজার ডলার (১ দশমিক ৯ মিলিয়ন রুবেল) দেওয়া হবে। 

বিবৃতিতে আরও বলা হয়, কেউ যদি এই অফারটি গ্রহণ করে তাহলে এক বছর পর তার আরও ৫৯ হাজার ৬০০ ডলার (৫ দশমিক ২ মিলিয়ন রুবেল) আয় করার সুযোগ থাকবে। যুদ্ধে কেউ যদি আহত হয় তা হলে ৫ হাজার ৬৯০ ডলার থেকে ১১ হাজার ৩৯০ ডলার নগদ অর্থ দেওয়া দেওয়া হবে। এটি নির্ভর করবে আহত হওয়ার ধরনের ওপর। আরও যুদ্ধক্ষেত্রে কেউ মারা গেলে তার পরিবারকে ৩৮ হাজার ১৫০ ডলার দেওয়া হবে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়া হতাহতের সংখ্যা অনেকটা গোপন রাখছে। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ১২ জুলাই এক বিবৃতিতে জানিয়েছে, শুধুমাত্র মে ও জুন মাসে ৭০ হাজারেরও বেশি রুশ সেনা হতাহত হয়েছে।

মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, ইউক্রেনে আক্রমণ শুরু করার আগে রাশিয়া সক্রিয় দায়িত্বে থাকা স্থল সেনাদের ৮৭ শতাংশ হারিয়েছে। এ ছাড়া প্রায় দুই–তৃতীয়াংশ ট্যাংক হারিয়েছে।

রাশিয়া সেনাদের মৃত্যুতে সম্মুখ সারিতে যুদ্ধ করার জন্য নতুন করে সেনা খুঁজছে। গত ডিসেম্বরে ক্রেমলিনের প্রকাশিত তথ্যানুসারে, দেশটির প্রেসিডেন্ট পুতিন নতুন করে ১ লাখ ৭০ হাজার সেনা সদস্য বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এ সংখ্যা রাশিয়ার মোটি সেনা সংখ্যার প্রায় ১৫ শতাংশ।

মন্তব্য ( ০)





  • company_logo