• তথ্য ও প্রযুক্তি

বাজারে ‘স্মার্ট রিং’ আনল স্যামসাং, রাখবে ঘুম ও পিরিয়ডের হিসাব

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৭ জুলাই, ২০২৪ ১১:৪৮:৪২

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ব্যবহারকারীর ঘুমের প্যাটার্ন (চক্র) সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার পাশাপাশি হার্ট রেট, মানসিক চাপ ও পিরিয়ডের হিসাব রাখা সহ বেশ কিছু স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিয়ে ব্যবহারকারীকে সুস্থ থাকতে সহায়তা করবে স্যামসাং এর স্মার্ট রিং। 

স্যামসাং-এর স্মার্ট রিং দিয়ে রাখা যাব ঘুমের হিসাব। 

গ্যালাক্সি রিং নামে প্রথমবারের মতো বাজারে 'স্মার্ট রিং' (স্মার্ট আংটি) নিয়ে এসেছে 'টেক জায়ান্ট' স্যামসাং। বুধবার (১০ জুলাই) 'গ্যালাক্সি আনপ্যাকড' নামে অনুষ্ঠানে প্রথমবারের মতো নতুন পণ্যটি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে সুপারচার্জিং করা স্যামসাং ডিভাইসগুলোর সর্বশেষ সংযোজন এ 'স্মার্ট রিং'। স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পরিমাপের সুবিধাসম্পন্ন ও ছোট সেন্সর দিয়ে সজ্জিত স্মার্ট রিং আগে খুব একটা জনপ্রিয় না হলেও সম্প্রতি ইংল্যান্ডের পুরুষ ফুটবল দল এ ধরনের রিং ব্যবহার করার পর থেকেই সেটি অনেকের নজরে আসে।

স্মার্ট রিং এর বাজারে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং-এর এটি প্রথম পদার্পণ। 

সিসিএস ইনসাইট-এর বিশ্লেষক বেন উড স্যামসাংয়ের এরকম পদক্ষেপকে একটি 'আকর্ষণীয় বাজি' বলে উল্লেখ করেছেন৷ তিনি মনে করেন, ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী স্মার্ট রিংয়ের বাজার স্যামসাং-এর পণ্য প্রায় চার মিলিয়নে পৌঁছাবে।

আবার অনেকেই ধারণা করছেন, স্যামসাং স্মার্ট রিংকে আরও মূলধারার পণ্য হিসেবে হিসেবে গড়ে তুলতে সাহায্য করতে পারে৷

আইডিসি-এর বিশ্লেষক ফ্রান্সিসকো জেরোনিমো বলেন, "স্যামসাংয়ের স্মার্ট রিং এর মাধ্যমেই অধিকাংশ ভোক্তার প্রথমবারের মতো এ ধরনের একটি ডিভাইস ব্যবহারের অভিজ্ঞতা হবে এবং এ ধরনের প্রাথমিক সচেতনতা দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।" 

স্যামসাং-এর ভাইস প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে প্রতিষ্ঠানটির মোবাইল ডিভিশনের প্রধান জেমস কিটো স্মার্ট রিং বাজারে নিয়ে আসাকে প্রতিষ্ঠানটির জন্য একটি 'বিশাল মুহূর্ত' বলে অভিহিত করেছেন।

হালকা ডিজাইনের স্যামসাং গ্যালাক্সি রিং খুব সহজেই আঙ্গুলের আংটির মতো করে পরা যাবে এবং একবার চার্জ করলে টানা ৭ দিন পর্যন্ত এটি ব্যবহার করা যাবে। 

এআই প্রযুক্তির সহায়তায় ২৪ ঘণ্টা স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন তথ্য রিয়েল-টাইমে প্রদান করবে এ স্মার্ট রিং। ব্যবহারকারীর ঘুমের প্যাটার্ন (চক্র) সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার পাশাপাশি হার্ট রেট, মানসিক চাপ ও পিরিয়ডের হিসাব রাখা সহ বেশ কিছু স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিয়ে ব্যবহারকারীকে সুস্থ থাকতে সহায়তা করবে স্যামসাং এর স্মার্ট রিং।

স্যামসাং জানিয়েছে, ডিভাইসটি স্যামসাং হেলথ অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েড ১১ বা তার ওপরের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত স্মার্টফোনের মাধ্যমে অপারেট করা যাবে। তবে ডিভাইসটি থেকে এনার্জি স্কোর দেখা কিংবা ব্যক্তিগত পরামর্শ নেয়ার মতো সুবিধাগুলো শুধু স্যামাসাং-এর 'গ্যালাক্সি' ব্যবহারকারীরাই পাবেন। 

ডারহাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইফরাক্সিয়া জামানি বিবিসিকে বলেছেন, "একটি বিস্তৃত স্বাস্থ্য ইকোসিস্টেমের অংশ হিসেবে স্যামসাং-এর গ্যালাক্সি রিং একটি 'আকর্ষণীয় অফার' হতে পারে।"

তবে ডিভাইসটি কীভাবে স্বাস্থ্যজনিত তথ্য সংগ্রহ করা হয় এবং কীভাবে এটি জানায়— সে সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক থাকত বলেছেন তিনি।

তিনি বলেন, "একটি ইকোসিস্টেমের অংশ হওয়ার অর্থ হল রিং, ঘড়ি এবং ফোন থেকে তথ্য সংগ্রহ করা যেতে পারে। কিন্তু এতে ইতিবাচক প্রভাবের থেকে নেতিবাচক প্রভাব বেশি থাকার সম্ভাবনাই বেশি।"

মন্তব্য ( ০)





  • company_logo