• সমগ্র বাংলা

জামালপুরে বন্যার প্রস্তুতি বিষয়ক সাড়াদান মহড়া অনুষ্ঠিত

  • সমগ্র বাংলা
  • ০৪ জুলাই, ২০২৪ ২০:২৮:৫৬

ছবিঃ সিএনআই

জামালপুর প্রতিনিধিঃ জামালপুরের ইসলামপুর উপজেলায় বন্যার পুর্ব প্রস্তুতি বিষয়ক সাড়াদান মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে বন্যায় আগাম সাড়াদান কর্মসুচি-২০২৪ প্রকল্পের আওতায় বিশ্ব খাদ্য কর্মসুচির অর্থায়নে ঢাকা আহসানিয়া মিশনের আয়োজনে উপজেলার হাড়গিলা উচ্চ বিদ্যালয় মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে আশ্রয়কেন্দ্রে পুনর্বাসন, বন্যার পানি থেকে শিশু উদ্ধার বিষয়ক ফায়ার সার্ভিসের উদ্ধার কার্যক্রম মহড়া, কৃষক, নারী ও স্কুল শিক্ষার্থী সমাবেশ, বন্যা সতর্কীকরণ ফলক নির্দেশক ও গবাদী পশুর ভ্যাকসিন বিষয়ক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া প্রানী সম্পদ পরিচর্যা, এনজিও এবং জরুরী আর্থিক লেনদেন সেবা, জরুরী স্বাস্থ্য সেবাসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় নোয়ারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী রোমান হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম জামান আব্দুন নাসের বাবুল।

জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা আলমগীর হোসেন, ওয়াল্ড ফুড প্রোগামের প্রোগাম পলিসি অফিসার শশংশকর চন্দ্র দাস, ঢাকা আহসানিয়া মিশনের যুগ্ন পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম, হাড়গিলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাজেদুল ইসলাম, ফ্লাড এন্টিসিপেটরী অ্যাকশন প্রোগাম ২০২৪ এর ঢাকা আহসানিয়া মিশনের জেলা সমন্বয়কারী মোঃ নুরুল হক ফকির, উপজেলা সমন্বয়কারী রেখা আক্তার, আসাদ উল্লাহ, জিএম শামছুজ্জোহা, মেইল অফিসার মোঃ জ্বিলানী ও এ প্রজেক্টে জেলার ছয়টি উপজেলায় কর্মরত ফিল্ড ফ্যাসিলেটর বৃন্দ (এফএফ)। উল্লেখ্য, বিশ্ব খাদ্য কর্মসুচি (WFP) এর অর্থায়নে ঢাকা আহ্ছানিয়া মিশন বন্যায় আগাম সাড়াদান প্রকল্প-২০২৪ বাস্তবায়ন করছে।

জামালপুর জেলা সদর ব্যতীত বাকি ছয়টি উপজেলায় এ প্রকল্প চলমান রয়েছে। ঢাকা আহছানিয়া মিশন উন্নয়ন কর্মকান্ডে নিয়োজিত একটি বেসরকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশে ১৯৫৮ সাল থেকে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে আসছে।

সংস্থাটি উন্নয়ন কর্মকান্ডের বিভিন্ন ক্ষেত্রে যেমন শিক্ষা, জীবন-জীবিকা, স্বাস্থ্য, মানবাধিকার এবং সুশাসন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস করণ ইত্যাদি বিষয়ে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে আসছে। সংস্থাটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগের সাথে একাত্ম হয়ে নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে।

মন্তব্য ( ০)





  • company_logo