• লাইফস্টাইল

জেনে নিন তালের শাঁস খাওয়ার উপকারিতা সম্পর্কে

  • লাইফস্টাইল
  • ৩১ মে, ২০২৪ ১২:৩৭:৫৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: সারা দেশে বৃষ্টি হওয়ার পর আবারো তাপপ্রবাহ শুরু হয়েছে। তীব্র এই গরমে প্রাণ জুড়াতে কাজ করে যেসব ফল, তালের শাঁস তাদের মধ্যে অন্যতম। তালশাঁস হলো তালের কাঁচা অবস্থা, এটি সুস্বাদু ও ঠান্ডা ধাঁচের। অনেকে তালের শাঁস কিনে এনে ফ্রিজে রেখে ঠান্ডা করে খান। তখন এটি আরও বেশি সুস্বাদু লাগে। তালের শাঁস যে শুধু খেতেই ভালো, তা কিন্তু নয়। এটি নানা পুষ্টিগুণের ঠাঁসা।ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভির এক প্রতিবেদন থেকে তালের শাঁসের উপকারিতা সম্পর্কে জানা গেছে। চলুন জেনে নেওয়া যাক গরমে তালের শাঁস খেলে কী ধরণের উপকার মিলবে।এ ছাড়া বিভিন্ন শারীরিক সমস্যারও সমাধান করে এই ফল। জেনে নিন তালের শাঁস খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে। 

১. এই ফল শরীরে শক্তি জোগায় ও দৈহিক তাপমাত্রা কমিয়ে দেয়। ফলেই শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে। এতে থাকা ক্যালসিয়াম হাঁড় গঠনে ভূমিকা রাখে। ভালো রাখে দাঁতও। 

২. শরীরকে আর্দ্র রাখতেও তালের শাঁস বিশেষ উপকারী। তবে গরমে এই ফল বেশি খেলে আবার পেট গরম হতে পারে। তাই অল্প পরিমাণে খাওয়াই ভালো।

৩. পাকস্থলীর বিভিন্ন সমস্যা, পেট গরমভাব ও জ্বালাপোড়া কমায় এই ফল। এই ফল খেলে হজমের সমস্যাও দূর করে। নিয়মিত খেলে তাই দূর হয় রক্তশূন্যতার মতো সমস্যা।

৪. বর্তমানে অনিয়মিত জীবনযাপনের কারণে অনেকেই ভুগছেন লিভারের সমস্যায়। জানেন কি তালের শাঁস লিভারের সুরক্ষায় কাজ করে। লিভারের ওপর এটি পাতলা আস্তরণের মতো কাজ করে।

৫. তালের শাঁস শরীরের কোষের ক্ষয় প্রতিরোধ করে। ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চুল পড়া ইত্যাদি রোধ করতে সাহায্য করে ফলটি।

৬. তালশাঁসে রয়েছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তিকে প্রখর করতে সাহায্য করে। শরীরের জন্য উপকারী ভিটামিন সি ও বি কমপ্লেক্স মেলে এতে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় ফলটি খেলে।

৭. গরমে হাত পায়ে চুলকানি কিংবা অ্যালার্জির সমস্যায় ভোগেন অনেকেই। শরীরে পানিশূন্যতা সৃষ্টি হওয়ার কারণে এমনটি ঘটে। এ সমস্যারও সমাধান করে তালের শাঁস। তাই গরমে দৈনিক খাদ্যতালিকায় রাখুন তালের শাঁস।

মন্তব্য ( ০)





  • company_logo