• শিক্ষা

দিনাজপুরে আয়োজিত রংপুরের আঞ্চলিক পর্যায়ে উদ্ভাবনী স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন অনুষ্ঠিত

  • শিক্ষা
  • ১৬ মার্চ, ২০২৪ ১৩:২৮:৪৪

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের শিল্পকলায় আজ শনিবার  আয়োজিত রংপুর আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন  অনুষ্ঠিত হয়েছে। এতে রংপুর বিভাগের ৭ জেলার ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ গ্রহনকারি শিক্ষার্থীরা প্রদর্শন করে নিজেদের উদ্ভাবিত কারিগরি ৩৭ টি প্রকল্প। পুথিগত শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি ও প্রচারণাসহ শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশে শিক্ষার্থীদের দক্ষ করে তোলাই ওই প্রতিযোগিতার লক্ষ্য।

আয়োজকরা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ‍অ্যাকসেলারেটিং অ্যানড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন (ASSET) প্রকল্পের আওতায় এই প্রতিযোগিতাটি আয়োজন করা হয়েছে। অ্যাসেট প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশের ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা। 

জানা গেছে, প্রাতিষ্ঠানিক পর্যায়ে ইতিমধ্যে সারাদেশে প্রায় ১ হাজার ৮৫০টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শিত হয়েছে এবং ৩৬০ টি প্রকল্প আঞ্চলিক পর্বে প্রদর্শনের জন্য বাছাই করা হয়েছে। অ্যাসেট প্রকল্পের কার্যক্রম চলবে আগামী ২০২৬ সাল পর্যন্ত। প্রদর্শনীর পাশাপাশি কারিগরি শিক্ষার গুরুত্ব বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ড. মোঃ সিরাজুল ইসলাম, যুগ্ম সচিব ফাতেমা জাহান, শিক্ষা মন্ত্রণালয়ের  অতিরিক্ত প্রকল্প পরিচালক, ( ASSET প্রকল্প) মোঃ আব্দুর রহিম, দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজিজ তাহের খান এবংরপ্রকল্প পরিচাল আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদসহ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় সাড়ে ৩শত জন প্রধান শিক্ষক।সেমিনারে আলোচনায় উঠে আসে সাধারণ শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রি গ্রহণের ২ বছরের মধ্যে চাকুরি প্রাপ্তির হার প্রায় ২০ শতাংশ, অন্যদিকে কারিগরি শিক্ষায় চাকুরি প্রাপ্তির হার ৭০ শতাংশের তথ্য। এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে দেশের কারিগরি শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটবে বলে অভিমত দিয়েছেন তারা।

উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রকল্প  মূল্যায়ন কার্যক্রমের পর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে সকালে বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করেছেন তারা।

মন্তব্য ( ০)





  • company_logo