• সমগ্র বাংলা

তেঁতুলিয়ায় বন্য হাতির শিকার হয়ে যুবকের মৃত্যু

  • সমগ্র বাংলা
  • ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ২৩:৪০:৫৯

ছবিঃ সংগৃহীত

পঞ্চগড় প্রতিনিধিঃ ভারতীয় সীমান্ত অতিক্রম করে খাবারের খোজে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের সীমান্তের একটি গ্রামে ঢুকে পড়ে দুটি হাতি। আর সেই হাতি দেখতে গিয়ে বন্য হাতির শিকার হয়ে নুরজামান নামে (২৩) নামে এক মানষিক প্রতিবন্ধী যুবকের মৃত্যু হয়েছে।মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ গ্রামের এক ভুট্টা ক্ষেতে এ ঘটনাটি ঘটে। এ ঘটনায় পুরো গ্রামে এখন আতঙ্ক বিরাজ করছে।জানা যায়, নিহত প্রতিবন্ধী নুরুজ্জামান একই গ্রামের আবুল হোসেনের ছেলে।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, খাদ্যের অভাবে হাতিগুলো ভারতীয় সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করে। বন্য প্রাণী আসার বিষয়টি ছড়িয়ে পড়লে সীমান্ত এলাকায় উৎসুক জনতার ভিড় নামতে থাকে। এদিকে হাতিটিকে স্থানীয়রা ভুট্টা ক্ষেত থেকে বিতারিত করতে হট্টগোল করে এগিয়ে গেলে হাতিটি তাণ্ডব চালায়। এর মাঝে হাতি দেখতে আসা নুরজামান ভিড়ের মাঝে পড়ে যায়।

পরে পালাতে না পারায় হাতিটি তাকে সুর দিয়ে পেচিয়ে ছুড়ে মারে। এরপর স্থানীয়রা তাকে দেখতে না পেয়ে খুঁজাখুজি করলে ভুট্টা ক্ষেত থেকে আহত অবস্থায় দ্রুত উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় সন্ধায় সে মৃত্যুবরণ করে। এর আগে সকালে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় থানা পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা। 

নিহতের চাচাতো ভাই শহিদ ও আকবর আলী বলেন, দুইটি হাতি আমাদের গ্রামে আসলে অনেক লোক তা দেখতে ছুটে আসে। এর মাঝে মানুষের হট্রগোল শুরু হলে হাতিটি তাণ্ডব শুরু করে। এতে পাশে থাকা আমার চাচাতো প্রতিবন্ধী ভাই পালানোর চেষ্টা করলে হাতিগুলো দ্রুত ছুটে এসে তাকে সুর দিয়ে পেচিয়ে ছুড়ে মারে। ঘটনার পর পর আমরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে সে চিকিৎসাধীন অবস্থায় সন্ধায় মারা যায়।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফজলে রাব্বি বলেন, এখনো হাতিগুলো ওই গ্রামে অবস্থান করছে। আমরা বিজিবির মাধ্যমে ভারতে যোগাযোগ করেছি, ২০২০ সালের একটি প্রটোকল অন এলিমেন্ট কনভার্জেসন টিটি রয়েছে। সে হিসেবে হাতিগুলোকে ভারতে ফেরত দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এবং রাতেই হাতি দুটি তার নিজ দেশে ফিরে গেছে। গ্রামবাসীদের নিরাপত্তায় ওই গ্রামে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo