• সমগ্র বাংলা

কতিপয় ডাক্তার সিন্ডিকেটের নৈরাজ্য বন্ধে কক্সবাজারবাসী'র প্রতিবাদ

  • সমগ্র বাংলা
  • ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ১৫:২০:০২

ছবিঃ সিএনআই

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার স্বাস্থ্য বিভাগে কতিপয় ডাক্তার রোগীদের জিম্মি করে ফি বাণিজ্য,টেষ্ট বাণিজ্য ও অপারেশন বাণিজ্যসহ নানা অসংগতি বন্ধে প্রতিবাদ সমাবেশ করছে আমরা কক্সবাজারবাসী সংগঠন। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারী) সকালে কক্সবাজার শহরের মুক্তিযোদ্ধা সংসদের হলরুমে আমরা  সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলীর সভাপতিত্বে এক তিব্র প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবাদ সভায় বক্তারা দাবী করেন, "দীর্ঘদিন ধরে কক্সবাজারে ডাঃ মাহবুবুর রহমান, ডাঃ খায়রুন্নেছা মুন্নী, ডাঃ জিন্নাতুন্নেছা, ডাঃ মনজুর হোসেনের নেতৃত্বে একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে তুলে বদলি বাণিজ্য, অপারেশন বাণিজ্য, ফি বাণিজ্যসহ নানাসহ পুরো স্বাস্থ্য বিভাগ তাঁরা নিয়ন্ত্রণে নিয়েছে । এতে রোগীসহ অনেক হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে এবং তাদের   রোষানলে পড়তে হচ্ছে"। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র সরওয়ার কামাল,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম,সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন,শহর শাখার সহ সভাপতি শহীদুল্লাহ্, সাংগঠনিক সম্পাদক মহসীন শেখসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। 

সভায় বক্তারা আরও বলেন, দীর্ঘদিন ধরে কক্সবাজারে ডাঃ মাহবুবুর রহমান, ডাঃ খায়রুন্নেছা মুন্নী, ডাঃ জিন্নাতুন্নেছা, ডাঃ মনজুর হোসেনের নেতৃত্বে একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠে। সিন্ডিকেটটির ইশারায় চলছে চিকিৎসক, টেকনিশিয়ান সহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের বদলি। স্বার্থের ব্যাঘাত ঘটলেই ভালো চিকিৎসকদের বদলি করে দেয়া হয়। ইতিমধ্যেই ডাঃ অরূপ দত্ত বাপ্পি, ডাঃ হাসিবুল সাত্তার, ডাঃ কপিল উদ্দিন, ডাঃ ওসমানুর রশিদ সহ বেশ কয়েকজনকে বদলি করা হয়েছে।

ভালো চিকিৎসকদের কক্সবাজারে থাকতে দেয়ানা তাঁরা। এছাড়া প্রসূতিদের শারীরিক নানান জটিলতা দেখিয়ে  নরমাল ডেলিভারিতে নিরুৎসাহিত করে সিজারিয়ান অপারেশনের নামে হাজার হাজার টাকা হাতিয়ে নেয়া হচ্ছে ওসব সিন্ডিকেট এর ডাক্তাররা। তার মধ্যেই ফি বাণিজ্য ও টেষ্ট বাণিজ্য আরও ভয়াবহ। শুধু তা নই, সিন্ডিকেটটির কবলে পড়ে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালটাও চালু হচ্ছে না।

এছাড়া সিন্ডিকেটটির শিকার হয়েছে কক্সবাজারের জেলার সবথেকে উন্নত এবং আধুনিক হাসপাতাল হিসেবে গন্য করা যায় "কক্সবাজার ইউনিয়ন হাসপাতাল" কিন্তু আধুনিক মানের বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম নিয়ে উন্নত স্বাস্থ্য সেবায় এগিয়ে থাকা হাসপাতালটিকে টার্গেট করে ভুল ও মিথ্যা তথ্য দিয়ে হয়রানি করা হচ্ছে। তাদের ইন্দনে আইসিইউ, সিসিইউ, এইচডিইউ এবং অপারেশন থিয়েটার সিলগালা করা হয়েছে।

সেখানে চিকিৎসাধীন মুমূর্ষু রোগীদের টেনে হিঁচড়ে বের করে দেয়া হয়েছে।অথচ ক্যান্সার রোগীদের জন্য কক্সবাজারে একমাত্র ইউনিয়ন হাসপাতাল ক্যামো থেরাপি সার্ভিস, ডায়ালাইসিস সেবা এবং আইসিইউ সার্ভিস চালু করেছে। কক্সবাজার স্বাস্থ্য বিভাগ নৈরাজ্য ও এই সিন্ডিকেট এর জিম্মি দশা থেকে মুক্তি চাই রোগী ও অন্যান্য হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া  দ্রুত সময়ের মধ্যে ইউনিয়ন হাসপাতালের সেবামূলক কার্যক্রম চালু করা না হলে কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে বলেন তাঁরা। 

মন্তব্য ( ০)





  • company_logo