• লাইফস্টাইল

জেনে নিন শীতে স্ক্রাবিং করা কেন জরুরি?

  • লাইফস্টাইল
  • ২৫ ডিসেম্বর, ২০২৩ ২১:২২:৫১

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ শীতের মৌসুমে ত্বকের মূল সমস্যা হয়ে দাঁড়ায় রুক্ষ এবং শুষ্ক ভাব। সারাবছরের তুলনায় শীতের দিনে ত্বকের যত্ন একটু বেশিই প্রয়োজন। কারণ শীতের আবহাওয়া রুক্ষ ও শুষ্ক প্রকৃতির। ফলে অন্যান্য সময়ের তুলনায় এই সময় ত্বক বেশি রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়।

শীতকালে বাড়িতে বসেই এমনভাবে ত্বকের পরিচর্যা করতে পারেন, যাতে ত্বকের মোলায়েম ভাব এবং উজ্জ্বলতা বজায় থাকে। যেমন- 

ত্বক হাইড্রেটেড এবং ময়শ্চারাইজড রাখা: যেহেতু শীতের দিনে আবহাওয়া খুবই রুক্ষ এবং শুষ্ক হয় তাই সবার আগে ভালোভাবে ক্রিম মাখা, ময়শ্চারাইজার ম্যাসাজ করা এবং সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এর মাধ্যমেই ত্বক হাইড্রেটেড থাকবে। নিয়মিত ভালভাবে ক্রিম এবং ময়শ্চারাইজার ম্যাসাজ করা প্রয়োজন। ত্বকের ধরন অনুসারে ক্রিম এবং ময়শ্চারাইজার বেছে নিতে হবে। যদি আপনার ত্বক সেনসিটিভ হয় তাহলে কোন ধরনের ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করবেন সেই ব্যাপারে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। 

স্ক্রাবিং : শীতের দিনেও ত্বকে স্ক্রাব করার প্রয়োজনীয়তা রয়েছে। স্ক্রাবিংয়ের মাধ্যমে ত্বকের মধ্যে জমে থাকা নোংরা, ময়লা দূর হয়ে যায়। এতে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে এবং ত্বক দেখতে অনেক ঝকঝকে লাগে। ত্বকে স্ক্রাব করার পরে অবশ্যই ক্রিম কিংবা ময়শ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। না হলে ত্বক মারাত্মক রুক্ষ এবং শুষ্ক হয়ে যাবে। সপ্তাহে দু'বার স্ক্রাব করতে পারেন। স্ক্রাবার তৈরি করে নিতে পারেন বাড়িতেই। গোসলের আগে স্ক্রাবিং করে নিন। আর গোসলের পর ভালোভাবে ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করে নিন। 

ক্রিম বেসড সাবান : শীতকালে যারা সাবান ব্যবহার করেন তারা চেষ্টা করুন ক্রিম বেসড সাবান ব্যবহার করতে। তাহলে ত্বকে আর্দ্রভাব বজায় থকবে। তাহলে ত্বক অতিরিক্ত রুক্ষ, শুষ্ক হয়ে যাবে না। সাবান ব্যবহারের পরেও ত্বক থাকবে মোলায়েম। এছাড়াও গোসলের পর অবশ্যই ব্যবহার করুন ক্রিম কিংবা ময়শ্চারাইজার। 

মন্তব্য ( ০)





  • company_logo