• লাইফস্টাইল

সামনে বিয়ের কথা ভাবছেন, চুলের যত্ন নেবেন যেভাবে

  • লাইফস্টাইল
  • ০৬ ডিসেম্বর, ২০২৩ ১১:১৬:৪৩

ছবিঃ সংগৃহীত

 

লাইফস্টাইল ডেস্কঃ অগ্রহায়ণ থেকে মাঘ মাস বিয়ের ভরপুর মৌসুম। সামনে যারা বিয়ের কথা ভাবছেন তারা এখন ব্যস্ত সময় পার করছেন। হবু কনেরা শুরু করেছেন ত্বক ও চুলের যত্ন নেওয়া। আপনি কি এই শীতে বিয়ের প্ল্যান করছেন? তাহলে চুলের যত্ন নিতে কী করবেন জানুন- 

আবহাওয়া-দূষণ দায়ী সময়ের অভাবে চুলের যত্ন নেওয়া হয় না বেশিরভাগ মানুষের। অযত্ন, আবহাওয়ার পরিবর্তন আর পরিবেশ দূষণের কারণে বেহাল অবস্থা হয় চুলের। তড়িঘড়ি করে বিয়ের আগে হাজার হাজার টাকা খরচ করে হেয়ার ট্রিটমেন্ট করান অনেকেই। সাময়িকভাবে এতে চুলের হাল ফেরে। কিন্তু কয়েক মাসের মধ্যেই চুলের অবস্থা ফের খারাপ হয়ে যায়। 

দীর্ঘমেয়াদে শাইনি চুল চাইলে প্রাকৃতিক উপায়ে যত্ন নিতে হবে। কী কী নিয়ম মেনে চলা উচিত। চলুন জানা যাক- 

স্ক্যাল্প পরিষ্কার রাখুন

ভালো চুলের প্রধান ও অন্যতম শর্ত স্ক্যাল্প বা মাথার ত্বক পরিষ্কার রাখা। অপরিষ্কার স্ক্যাল্পে বাসা বাঁধে নানা সমস্যা। এমনকি চুলের অবস্থাও বেহাল হতে শুরু করে। বাড়ে চুল পড়ার হার। তাই চুলের সৌন্দর্য বাড়াতে নিয়মিত মাথার ত্বক পরিষ্কার করা জরুরি। সপ্তাহে অন্তত ৩ দিন শ্যাম্পু করতে পারেন। এতে স্ক্যাল্প পরিষ্কার থাকবে এবং আপনার চুলের স্বাস্থ্যও ভালো থাকবে। 

অয়েল থেরাপি দিন

চুলের ঝলমলে ভাব বাড়াতে এবং প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটাতে অয়েল থেরাপি দিতে হবে। একটি পাত্রে পরিমাণ মতো আমন্ড অয়েল নিন। এর সঙ্গে মেশান কয়েক ফোঁটা রোজমেরি অয়েল। দুই উপকরণ ভালো করে মিশিয়ে তৈরি করুন হেয়ার অয়েল। হালকা গরম করুন। এবার একটি কটন বল এই তেলে ভিজিয়ে স্ক্যাল্পে লাগান। হাতের আঙুল দিয়ে হালকা চাপে অন্তত ১০ মিনিট মাসাজ করুন। ১ ঘণ্টা পরে শ্যাম্পু করুন। সপ্তাহে ২ দিন এই পদ্ধতিতে চুলের যত্ন নিন।

হেয়ার স্পা করাতে পারেন

চুলের আর্দ্রতার মাত্রা ধরে রাখতে এই পদ্ধতিটি কাজে লাগাতে পারেন। বিয়ের আগে অন্তত ৩টি হেয়ার স্পা করাতে পারেন। এতে স্ক্যাল্পে আর্দ্রতার মাত্রা বজায় থাকবে। চুলের ওপর তৈরি হবে সুরক্ষাস্তর। চুলের হাল ফেরাতে এই হেয়ার ট্রিটমেন্ট বেশ কার্যকরী। 

লাইফস্টাইলে পরিবর্তন আনুন 

স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে যে শুধু হেয়ার কেয়ার রুটিন ফলো করলেই হবে, এমন কিন্তু নয়! সেই সঙ্গে পরিবর্তন আনতে হবে জীবনশৈলীতেও। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন সবুজ শাক-সবজি আর ফল। মাছ, মাংসও খেতে হবে পর্যাপ্ত। চুল ভালো রাখতে প্রচুর পানি পানের বিকল্প নেই। দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম এবং ১৫ মিনিট করে মেডিটেশন করার চেষ্টা করুন। এতে উপকার মিলবে।

হবু কনেরা বিয়ের কয়েক সপ্তাহ আগে থেকে এসব সাধারণ নিয়ম মেনে চলুন। ঝলমলে স্বাস্থ্যজ্জ্বল চুল পাবেন। 

মন্তব্য ( ০)





  • company_logo