• লাইফস্টাইল

রক্তচাপ মাপার সময় যেসব ভুল একেবারেই করবেন না

  • লাইফস্টাইল
  • ২৪ নভেম্বর, ২০২৩ ১৮:১১:০৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: উচ্চ রক্তচাপকে অনেকটা নীরব ঘাতক বলা যায়। কখন যে এই রোগ শরীরে বাসা বাঁধে তা আগাম বোঝা মুশকিল। এই একটি রোগই আরও অনেকগুলো রোগ ডেকে আনে। তাই আগে থেকেই সতর্ক থাকা জরুরি। যাদের ইতোমধ্যে উচ্চ রক্তচাপ ধরা পড়েছে তাদের তো বটেই, যাদের ধরা পড়েনি তাদেরও নিয়মিত রক্তচাপ মাপা উচিত। অনেকের বাড়িতেই বর্তমানে রক্তচাপ মাপার মেশিন থাকে।

তব এই কাজটি করার সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে। এসব বিষয়ে স্বচ্ছ ধারণা না থাকলে মাপার সময় ভুল হতে পারে। ১। খাবার গ্রহণের অন্তত আধা ঘণ্টা পর রক্তচাপ মাপুন। এই সময়ে এড়িয়ে চলুন ধূমপান, অ্যালকোহল কিংবা চা-কফি। তাহলে সঠিক হিসেব পাবেন। ২। রক্তচাপ মাপার সময় শান্ত থাকা জরুরি। উত্তেজিত মানে মানসিক অস্থিরতায় ভোগাকালীন রক্তচাপ মাপবেন না।

পাঁচ মিনিট চেয়ারে স্থির হয়ে বসে নিন। এরপর রক্তচাপ মাপুন।৩। জামা বা কাপড়ের ওপর যন্ত্রের কাফটি না বাঁধাই ভালো। পোশাকের হাতা তুলে ত্বকের ওপর বাঁধুন। কনুই থেকে ২.৫ সেন্টিমিটার ওপর কাফ বাঁধার উপযুক্ত স্থান। ৪। কী ভঙ্গিতে বসছেন, তার ওপরও সঠিক মাপ পাবেন কি না তা নির্ভর করে। একটি চেয়ারে সোজা হয়ে বসে, মাটিতে পা রেখে এরপর রক্তচাপ মাপার যন্ত্রটি নিজের হাতে লাগান।

পায়ের ওপর পা তুলে রক্তচাপ মাপবেন না।৫। চিকিৎসক যদি পর পর কয়েকদিন রক্তচাপ মাপার পরামর্শ দেন তবে রোজ একটি নির্দিষ্ট সময়ে কাজটি করুন। দিনের একই সময়ে রক্তচাপের মাত্রায় কোনো হেরফের হচ্ছে কি না, দেখুন। প্রয়োজনে, একবার নয়, দুই থেকে তিন বার রক্তচাপ মাপুন।চিকিৎসকদের মতে, রক্তচাপের সঠিক মাত্রা পেতে সোজা হয়ে বসুন। কনুই হৃদযন্ত্রের উচ্চতায় রেখে, ডান হাতে রক্তচাপ মাপুন। এতে সঠিক মাপ পাওয়া যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo