• লাইফস্টাইল

শ্যাম্পু করার কতক্ষণ আগে চুলে তেল দেওয়া উচিত?

  • লাইফস্টাইল
  • ১৮ নভেম্বর, ২০২৩ ১২:৫৪:১৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: চুলের সুস্থতার জন্য নিয়মিত তেল লাগানো জরুরি। এতে চুলের একাধিক সমস্যা কমে। কিন্তু রোজ চুলে তেল লাগানোর সময় থাকে না। এ কারণে অনেকেই শ্যাম্পু করার আগে চুলে তেল লাগান। তেল মালিশের অভ্যাস চুলের ফ্রিজিনেসের হাত থেকে রক্ষা করে। চুলের কিউটিকলকে মসৃণ করে। শীতকালে শুষ্ক চুলের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। কিন্তু নিয়মিত চুলে তেল মাখলে এই সমস্যা সহজেই দূর করা যায়। 

শ্যাম্পু করার আগে তেল লাগালে চুলের উজ্জ্বলতা বাড়ে। চুল অনেক বেশি নরম ও উজ্জ্বল হয়ে ওঠে। এছাড়া তেল লাগানোর পর শ্যাম্পু করলে চুল পড়ার সমস্যা অনেকটা কমে।সাধারণত শ্যাম্পু করার পর চুলের আর্দ্রতা হারিয়ে যায়। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার জরুরি। কিন্তু শ্যাম্পু করার আগে তেল মালিশ করলে সহজে চুলের আর্দ্রতা কমে না। শুষ্ক চুলের সমস্যা এড়াতে চাইলে শ্যাম্পু করার আগে চুলে তেল লাগাতে পারেন।

মাথার তালু শুষ্ক হলে খুশকির সমস্যা বাড়ে। শীতকালে এ সমস্যা বেড়ে যায়। তেল মালিশ করলে মাথার তালুতে রক্ত সঞ্চালন উন্নত হয় এবং মাথার ত্বকের স্বাস্থ্য ভাল থাকে। এতে খুশকির সমস্যাও কমে। চুলে রোজ তেল মালিশ করতে পারলে খুবেই ভালো। তবে, হাতে সময় না থাকলে অন্তত শ্যাম্পু করার ৩০ মিনিট আগে তেল মাখা জরুরি। পাশাপাশি চুলে তেল মালিশের ক্ষেত্রেও বিশেষ কিছু টিপস মাথায় রাখা দরকার। 

চুলের যত্নে সঠিক তেল বেছে নেওয়া জরুরি। ভেষজ নারকেল তেল চুলের স্বাস্থ্য বজায় রাখতে সবচেয়ে বেশি কার্যকর। পরিমাণমতো নারকেল তেল হালকা গরম করে নিন। এই তেল ব্যবহারে চুলের গোড়া মজবুত হয় এবং চুলের সমস্যা কমে। এরপর চুলের জট ছাড়িয়ে নিয়ে তেল মালিশ করুন। এতে চুল হয়ে উঠবে ঝলমলে, স্বাস্থ্যোজ্জ্বল ।

মন্তব্য ( ০)





  • company_logo