• সমগ্র বাংলা
  • লিড নিউজ

কক্সবাজারে "হামুন" এর আঘাতে ব্যাপক ঘরবাড়ি বিধ্বস্ত, ৩ জনের মৃত্যু

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৫ অক্টোবর, ২০২৩ ১৪:২৯:০৩

ছবিঃ সিএনআই

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারে ঘুর্ণিঝড় "হামুন"এর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে শহরের পাহাড়তলীতে দেয়াল চাপায় একজন, মহেশখালীতে গাছ চাপায় একজন এবং চকরিয়ার বদরখালিতে একইভাবে আরেকজনসহ তিনজনের মৃত্যু হয়েছে। কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছেন, বিশেষ করে কুতুবদিয়া পাড়া, নুনিয়াছড়া, গোদারপাড়াসহ কক্সবাজার শহরের ১২ টি ওয়ার্ড এর বিভিন্ন এলাকায় এর প্রথম আঘাত হানে এবং সদর উপজেলার বিভিন্ন এলাকায় তান্ডব চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। এসময় বাতাসের ঘন্টায় সর্বোচ্চ ১৪৮ কিলোমিটার গতিবেক ছিলো।

এতে হাজার হাজার শতবছরের পুরনো গাছপালা ও বিদ্যুৎ এর খুটি উপড়ে গেছে এবং ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে পড়েছে। এবং পুরো এলাকা এখন পর্যন্ত বিদ্যুৎ ও ইন্টারনেট বিছিন্ন রয়েছে। এতে জনজীবনে চরম বিপর্যপ্ত নেমে এসেছে। এছাড়া দ্বীপ উপজেলা মহেশখালী কুতুবদিয়া ধলকাটা অবস্থাও একই। তবে এখোনও কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক তথ্য এখনো জেলা প্রশাসন নির্ণয় করতে পারেনি তারা বলছেন মাঠ পর্যায়ে আমাদের লোকজন কাজ করতেছে হয়তো আগামীক ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে।  অন্যদিকে স্থানীয়রা বলছেন, "বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর তথা কক্সবাজার অফিসের ঘূর্ণিঝড় হামুন নিয়ে  তথ্য সঠিক ছিল না।

যার কারণে এই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাঁরা শুরু থেকেই আবহাওয়ার পূর্বভাস দিয়া আসছিল এটি কক্সবাজার আঘাত হানবে না এবং  আজ সকাল ও দুপুরের মাঝমাঝি সময়ে ভোলার উপর দিয়ে বরিশাল - চট্টগ্রাম উপকূল ঘুর্ণিঝড় হিসেবে অতিক্রম করবে। কিন্তু গতকাল সন্ধা ৭টা থেকে কক্সবাজার শহরে আঁচড়ে পড়ে এবং তান্ডব চালিয়ে সবকিছু তছনছ করে দিয়েছে"। এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবদিকেই নিন্দার ঝড় উঠেছে।

মন্তব্য ( ০)





  • company_logo