• অর্থনীতি

সপ্তাহের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন

  • অর্থনীতি
  • ১২ ফেব্রুয়ারী, ২০২৩ ১৭:৩২:৩৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে তার ১৫ গুণ বেশি প্রতিষ্ঠানের দাম কমেছে। এতে সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ফলে পতন হয়েছে সবকটি মূল্যসূচকের। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি। লেনদেনের সময় ১০ মিনিট না গড়াতেই বড় হয়ে উঠে দরপতনের তালিক।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম কমার তালিকাও বড় হয়। ফলে সময়ের সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতা। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ১১টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৪টির। আর ১৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ২ হাজার ২২৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৮৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০৮ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৩৭ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা শাহিনপুকুর সিরামিকসের ২৫ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ইনফিউশন, সোনালী লাইফ, জেমিনি সি ফুড, সি পার্ল বিচ রিসোর্ট, ওরিয়ন ফার্মা এবং ইস্টার্ন হাউজিং।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮ কোটি টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo