• অর্থনীতি

চাটমোহরে গাছ ভরা আমের মুকুল, পরিচর্যা খরচ বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় চাষিরা

  • অর্থনীতি
  • ০৯ ফেব্রুয়ারী, ২০২৩ ১৬:১৪:৫৩

ছবিঃ সিএনআই

তোফাজ্জল হোসেন বাবু,পাবনাঃ পাবনার চাটমোহর উপজেলায় আম গাছগুলোতে মুকুলে ভরে যাচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় অন্তত মাস খানেক আগেই মুকুলের দেখা মিলেছে বলে মনে করছেন চাষিরা। তারা গত বছরের তুলনায় এ বছর আমের ফলন ভালো হবে বলে আশা করছেন। তবে,পরিচর্যা খরচ বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তারা।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ও আম চাষিদের সাথে কথা বলে জানা গেছে, গেলো বছরে প্রলম্বিত শীতের কারণে ছোট গাছের তুলনায় পুরাতন আম বাগানের বড়-বড় গাছগুলোতে মুকুল কম এসেছিলো। এই বছরে সব ধরনের আম গাছে মুকুল আসছে। তবে কীটনাশক, সেচের খরচ আর শ্রমিকদের মজুরি বেড়ে যাওয়ায় দুশ্চিন্তা বেড়েছে কৃষকদের। এই বছর শীতের প্রভাব আর আবহাওয়া অনুকুলে থাকায় চলতি বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে গাছগুলোতে মুকুল আসতে শুরু করে।

উপজেলার ধরইল গ্রামের শহিদুল ইসলাম নামের আম চাষি বলেন,‘ বাগানেরে গাছগুলোতে মুকুল আসতে শুরু করেছে। যেসব গাছে এখনও আমের মুকুল আসা শুরু হয়নি, অল্প কয়েকদিনের মধ্যে তাতে মুকুল আসা শুরু হবে। গেলো বছর আমের মুকুল কম হওয়ায় এই বছরে আমের মুকুল বেড়ে পর্যাপ্ত আমের ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।’ সব কিছুর দাম বাড়ার কারণে বাগান পরিচর্যার খরচ বাড়ছে। 

শহিদুল ইসলাম আরো বলেন,‘বাগান থাকলেই গাছের পরিচর্যা করতে হবে। গাছের যত্ন না নিলে ভালো ফলনও আশা করা যায় না। এদিকে ফের সার, কীটনাশকের দাম বাড়ছে। পরিচর্যা খরচ বেড়ে দ্বিগুণ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবে চিন্তা হচ্ছে। খরচ করে যদি আমের নায্য দাম না পাই তাহলে খরচ করায় বৃথা হয়ে যাবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ বলেন,‘এই বছর উপজেলার ২৮০ হেক্টর জমিতে আমের চাষাবাদ হচ্ছে। গাছে মুকুল আসার সময়কাল ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এখন পর্যন্ত ৮০ ভাগ গাছে মুকুল এসেছে। আশা করছি, শতভাগ গাছ মুকুলিত হবে এবং এবার আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদনও ভালো হবে। ’তিনি বলেন, ‘কৃষি বিভাগের পরামর্শ নিয়ে আম চাষ করলে বালাইনাশকের ব্যবহার কিছুটা কমানো যাবে। এতে করে কৃষকদের আমের পরিচর্যা খরচ কিছুটা সাশ্রয় হবে।

মন্তব্য ( ০)





  • company_logo