• বিশেষ প্রতিবেদন

পাবনায় পানির অভাবে পাট নিয়ে বিপাকে কৃষক

  • বিশেষ প্রতিবেদন
  • ২০ জুলাই, ২০২২ ১৬:৫০:১৭

ছবিঃ সিএনআই

তোফাজ্জল হোসেন বাবু,পাবনা: পাবনায় পাট নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা। পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না তারা। ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই পাবনায়। অধিকাংশ খাল, বিল, ডোবা এবং জলাশয় কোথাও তেমন পানি নেই এবার। যেটুকু পানি আছে তা পাট পঁচানোর জন্য যথেষ্ট নয় বলে জানিয়েছেন চাষিরা। 

সরেজমিন জেলার বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, পাট চাষিরা বৃষ্টির আশায় পাট কেটে জমিতে ফেলে রেখেছে অনেকেই। আবার কেউ গাড়িতে করে বিল এলাকায় নিয়ে জাগ দেওয়ার চেষ্টা করছেন। অনেকে আবার বাড়ি বা সড়কের পাশের ডোবা, খাল ও জলাশয়ের অল্প পানিতেই পাট পঁচানোর জন্য জাগ দিচ্ছেন। 

সদর উপজেলার গয়েশপুর মধ্য পাড়া গ্রামের কৃষক মো. আরিফ প্রাং জানান, আমার তিন বিঘা জমিতে এবার পাট চাষ করেছি। ফলন ভালো হলেও পানি না থাকায় আমার পুকুরের মাছ মেরে দিয়ে পাট জাগ দিতে হয়েছে। পাট আবাদের শুরুতে আগাম বন্যায় নিচু জমির কিছু পাট তলিয়ে নষ্ট হয়। এখন অনাবৃষ্টি আর টানা খরার কারণে পাট জাগ দেওয়ার পানি পাওয়া যাচ্ছেনা। 

উপজেলার বিলচলন ইউনিয়নের কৃষক আকতার হোসেন জানান, এ বছর তিনি চার বিঘা জমিতে পাট আবাদ করেছেন। ফলনও ভাল হয়েছে। কিন্তু পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না। 

আকতার হোসেনের মতো উপজেলার অধিকাংশ পাট চাষির একই অবস্থা। গত বছর পাটের দাম বেশি পাওয়ায় চলতি বছর পাটের আবাদে ঝুঁকে পড়ে কৃষক। পাট আবাদ নির্বিঘ্নে হলেও এখন পাট কাটা ও জাগ দেওয়া নিয়ে মহা ফাঁপরে পড়েছেন কৃষক। 

এ বিষয়ে চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান, চলতি মৌসুমে এ উপজেলায় আট হাজার ৮৯০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। ফলনও ভালো হয়েছে। তবে যে বৃষ্টি হয়েছে তা পাট পঁচানোর জন্য যথেষ্ট নয়। বেশ কিছুদিনের খরা আর অনাবৃষ্টির কারণে পাট চাষিরা পড়েছেন দুশ্চিন্তায়। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক ড. মো. সাইফুল আলম জানান, চলতি মৌসুমে পাবনা জেলায় ৪৫ হাজার ৫০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। এবার ফলনও ভালো হয়েছে। তবে বিল অঞ্চলের কিছু জায়গায় পানি রয়েছে। কিন্তু উঁচু অঞ্চলে পানির সংকট। পর্যাপ্ত বৃষ্টি হলে এ সমস্যা দূর হবে। ইতিমধ্যে আমরা বেড়া, সুজানগর, ফরিদপুর, চাটমোহরে পানির ব্যবস্থা করেছি এবং বিভিন্ন উপজেলা আমাদের অফিসার দিয়ে কৃষকের খোঁজ খবর নেওয়া হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo