• লাইফস্টাইল

প্রতিদিন শরীরচর্চার আগে ও পরে ত্বকের যত্ন

  • লাইফস্টাইল
  • ০৪ সেপ্টেম্বর, ২০২১ ১৫:০৭:১৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ নিয়মিত শরীরচর্চা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা আর নতুন করে বলার কিছু নেই। প্রতিদিন ব্যায়াম করলে স্বাস্থ্য ভালো থাকে কিন্তু স্বাস্থ্যের জন্য উপকারী ব্যায়াম ত্বকের জন্য ভালো নাও হতে পারে।

ওয়ার্কআউট এবং ব্যায়ামের সময় যে ঘাম বের হয় তা ব্রণ, জ্বালা, লালভাব, ফুসকুড়ি, অন্যান্য সংক্রমণ এবং আরো অনেক ত্বকের সমস্যা নিয়ে আসতে পারে। তাই ত্বক যাতে সব সময় সুস্থ থাকে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ব্যায়ামের সময়টাতে। শরীরচর্চার সময় আগে-পরে স্কিনকেয়ার রুটিন কেমন হবে জেনে নিন।

মেকআপ সরিয়ে ফেলুন

ব্যায়ামে যাওয়ার আগে অবশ্যই আপনার মেকআপ ধুয়ে নেবেন বা উঠিয়ে ফেলবেন। মেকআপ নিয়ে ব্যায়াম করা একদমই উচিত নয়। ঘামের কারণে, মেকআপ ত্বকের রন্ধ্রগুলোকে ব্লক করতে পারে এবং ব্রণ তৈরি করতে পারে। এটি ফুসকুড়ি, বিভিন্ন ধরনের সংক্রমণ, ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসর জন্যও দায়ী হতে পারে।

প্রি-ওয়ার্কআউট স্কিনকেয়ার রুটিন

মুখ ভালো করে পরিষ্কার করুন

ব্যায়াম করার আগে মুখ পরিষ্কার করা গুরুত্বপূর্ন। মুখ পরিষ্কার করার জন্য সবসময় ভালো ক্লিনজার ব্যবহার করবেন।সাইকেলের চাকা যত ঘুরবে, আয়ু তত বাড়বে

ময়শ্চারাইজ

ত্বককে ময়শ্চারাইজ করা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার ব্রণ এবং ব্ল্যাকহেডস নিরাময়ে সাহায্য করতে পারে। যখন আপনি ঘামেন, আপনার ত্বকও পানিশূন্য হয়ে পড়ে। ময়েশ্চারাইজার আপনাকে আপনার ত্বক আর্দ্র রাখতে সাহায্য করবে।

সানস্ক্রিন

আপনি যদি আগে থেকেই ময়েশ্চারাইজার লাগিয়ে থাকেন, তাহলে আপনি সানস্ক্রিন নাও লাগাতে পারেন। ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন যেকোনো একটি প্রয়োগ করতে পারেন কারণ এদের কার্যকারিতা একই রকম।

পোস্ট-ওয়ার্কআউট স্কিনকেয়ার রুটিন

হাত ভাল করে ধুয়ে নিন

ব্যায়াম করার পরেই হাত ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া এটা একটা স্বাস্থ্যকর অভ্যাসও বটে। ব্যায়াম করার সময়ে আপনি ব্যাকটেরিয়া এবং অণুজীবের সংস্পর্শে আসেন। এতে করে ত্বকে সংক্রমিত হওয়ার উচ্চ সম্ভাবনা থাকে। অতএব, হাত ভালোভাবে ধুয়ে ব্যাকটেরিয়া এবং অণুজীবগুলো সরিয়ে ফেলা উচিত।

গোসল করুন

ঘাম থেকে ছত্রাক এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। অতএব, একটি ভালো অ্যান্টি-ফাঙ্গাস এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান দিয়ে গোসল করুন। ওয়ার্কআউটের ঠিক পরে একটি ভালো শাওয়ার নিন এবং অবশ্যই পোশাক পরিবর্তন করে নেবেন।

ময়শ্চারাইজ

ময়শ্চারাইজেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়ার্কআউট এবং শাওয়ারের পরে আপনার ত্বক শুষ্ক এবং পানিশূন্য হয়ে যেতে পারে। আর্দ্রতা আপনার ত্বককে শ্বাস নেওয়ার জায়গা করে দেবে।

সানস্ক্রিন

সানস্ক্রিনের প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। ময়শ্চারাইজ করার পরে, আপনার শরীরের সমস্ত অংশে সানস্ক্রিন লাগাবেন, যা ওয়ার্কআউটের সময় সরাসরি বাইরের পরিবেশের সংস্পর্শে ছিল।

মন্তব্য ( ০)





  • company_logo