• লাইফস্টাইল

সকালে খালিপেটে গরম পানি পান করার উপকারিতা

  • লাইফস্টাইল
  • ২৬ অক্টোবর, ২০২৩ ১৬:৪৭:৪৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ওজন কমাতে অনেকেই সকাল শুরু করেন এক গ্লাস গরম পানি পান করে। এর সঙ্গে লেবু মিশিয়ে খান কেউ কেউ। দেহকে টক্সিন মুক্ত রাখতে এই পানীয় পান করা হয়। তবে গরম পানি কি কেবল ওজন কমাতে সাহায্য করে? না। এর আরও অনেক উপকারিতা রয়েছে। চলুন জানা যাক শরীরের জন্য গরম পানি কী কী উপকার করে- 

টক্সিন দূর করে 

শরীরে জমে থাকা টক্সিন দূর করতে গরম পানি অত্যন্ত উপকারী। শরীরের যাবতীয় দূষিত পদার্থ করতে গরম পানি খাওয়ার কোনও বিকল্প নেই। দ্রুত রোগা হতেও গরম পানির জু়ড়ি মেলা ভার। তা ছাড়া নিয়ম করে গরম পানি খেলে কিডনি ভাল থাকে। সংক্রমণের ঝুঁকিও কমে।

হজমশক্তি উন্নত করে

হজমের সমস্যায় ভোগেন অনেকেই। এক্ষেত্রে নিয়মিত গরম পানি পানের অভ্যাস করতে পারেন। উপকার মিলবে। গরম পানি দেহের বিপাক হার বৃদ্ধি করে। যেকোনো খাবার দ্রুত হজমে সাহায্য করে এটি। এজন্য অনেকে ভরপেটে খাওয়ার পর গরম পানি পান করেন। 

শরীর আর্দ্র রাখে

অনেকের ধারণা গরম পানি বেশি পান করলে শরীর শুকিয়ে যায় বলে। তবে পুষ্টিবিদরা বলছেন, এই ধারণা মোটেও ঠিক নয়। গরম হোক বা ঠান্ডা, শরীরের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে পানি পানের বিকল্প নেই। 

বুকজ্বালা কমায়

অতিরিক্ত তেল-মশলাদার খাবার খেলেই শুরু হয় বুক জ্বালাপোড়া, গ্যাস্ট্রিকের সমস্যা। কম-বেশি সবাই এই সমস্যায় ভোগেন। এক্ষেত্রে ওষুধ না খেয়ে গরম পানি পান করতে পারেন। স্বস্তি মিলবে। 

মন্তব্য ( ০)





  • company_logo