• লাইফস্টাইল

যে তেলে সারিয়ে তুলবে আপনার বাতের ব্যথা!

  • লাইফস্টাইল
  • ২৮ এপ্রিল, ২০২৪ ১৬:৩৪:৩০

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে হাঁটুর ব্যথা। বাড়ির বয়স্কদের দেখলেই তা বোঝা যায়। কোথাও বসলে আর সহজে উঠতে পারেন না। আবার দাঁড়িয়ে থাকলে সহজে বসতে পারেন না। মাঝেমধ্যে যন্ত্রণার তীব্রতা এত বেশি হয় যে অনেকে বিছানা ছেড়েই উঠতে পারেন না। স্বাভাবিক চলাফেরা তাদের জন্য দুরূহ হয়ে ওঠে। বয়সজনিত কারণে পায়ের পেশিগুলি নমনীয়তা হারাতে থাকে। ফলে পেশি তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে। এই সমস্যা থেকেই আর্থ্রাইটিসের মতো সমস্যা দেখা দেয়। ওজন বেশি হলে অকালেই সমস্যা দেখা দেয়।

হাঁটুর ব্যথায় স্বস্তি পেতে বেশিরভাগ মানুষই ওষুধে ভরসা রাখেন। তবে ঘরোয়া কিছু উপায় কাজে লাগিয়ে এই ব্যথা কমানো যায়। এই যেমন রসুন তেল এক্ষেত্রে বেশ উপকারি হতে পারে। কেবল রান্নার স্বাদ বৃদ্ধি নয়, বহুকাল থেকেই শরীরের ব্যথা কমানোর দাওয়াই হিসেবে রসুনের ব্যবহার হয়ে আসছে। গাঁটের ব্যথা থেকে শুরু করে আরও অনেক যন্ত্রণার উপশমে রসুনের জুড়ি মেলা ভার। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। এটি পেশিতে রক্ত চলাচলে সাহায্য করে।

পেশির নমনীয়তা ফিরিয়ে আনে। অনেকেই তাই শরীরের ব্যথা কমাতে রসুনের তেল ব্যবহার করেন। তবে এটি বানানোর সঠিক পদ্ধতি জানা না থাকায় তা কাজে আসে না। কীভাবে রসুন তেল বানালে সেটি কার্যকর হবে? চুলায় একটি কড়াইয়ে সরিষার তেল দিন। এতে কয়েক কোয়া রসুন দিয়ে নাড়াচাড়া করুন

। একইসঙ্গে লবঙ্গ, মেথি, গোলমরিচ দিয়ে নেড়ে ঠান্ডা করে নিন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে তেল বের করে নিন। ব্যথার জায়গায় এই তেল নিয়মিত ভালো করে মালিশ করতে হবে। বাতের ব্যথা দূর করতে এই পন্থা দারুণ উপকারী।

 

মন্তব্য ( ০)





  • company_logo