• লাইফস্টাইল

তীব্র গরমে স্বস্তি পেতে খেতে পারেন তরমুজের এই তিনটি পদ

  • লাইফস্টাইল
  • ০৪ মে, ২০২৪ ২০:০৭:৪৫

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: গরমের সঙ্গে পেরে ওঠা যখন কঠিন হয়ে পড়ছে তখন কয়েক টুকরো তরমুজ মুখে দিলেই যেন প্রাণ জুড়িয়ে যায়। পরম তৃপ্তি আর স্বস্তিতে ভরে যায় মন। তরমুজে যেহেতু পানির পরিমাণ বেশি তাই ফলটি খেলে আলাদা আরাম মেলে। বেশিরভাগ মানুষ টুকরো করে তরমুজ খান। কেউবা বানিয়ে পান করেন শরবত। কিন্তু তরমুজ দিয়ে আরও কিছু মজার পর তৈরি করতে পারেন। অতিথিদের সামনে যা বানিয়ে পরিবেশন করতে পারেন নিশ্চিন্তে-

তরমুজ ঠান্ডাই

ব্লেন্ডারে তরমুজের টুকরো, পাতিলেবুর রস এবং বরফ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্যাস, তৈরি তরমুজের ঠান্ডাই। গ্লাসে ঢেলে পরিবেশন করার আগে ওপর থেকে পুদিনা পাতা ছড়িয়ে দিতে পারেন। দেখতে সুন্দর লাগবে। 

তরমুজ কুলফি

তরমুজ দিয়ে কুলফি বানাতে প্রথমে তরমুজ কুচিগুলো একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। একই পদ্ধতিতে শসা কুচিও ব্লেন্ড করুন। এবার একটি পাত্রে তরমুজ, শসা, লবণ, চাট মশলা, চিনি আর লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। সব উপাদান একসঙ্গে আবার ব্লেন্ড করে নিন। 

এবার কুলফি বানানোর ছাঁচে মিশ্রণটি দিন। ছাঁচের মুখ বন্ধ করে ফ্রিজে জমতে দিন কুলফি। কয়েক ঘণ্টার মধ্যে কুলফি জমে যাবে। ফ্রেশ ক্রিম দিয়ে পরিবেশন করুন মজাদার তরমুজ কুলফি। 

তরমুজ মার্টিনি

একটা পাত্রে লবণ-চিনি মিশিয়ে সেটা একটা প্লেটে ঢালুন। একটা মার্টিনি গ্লাস নিয়ে সেটার মুখে তরমুজের টুকরো ঘষে ভিজিয়ে নিন। এবার সেটা প্লেটের উপর রাখুন যেন গ্লাসের মুখে লবণ-চিনির স্তর লেগে যায়। একটা ককটেল শেকারে বরফ কুচি নিন। তার ওপর বাকি উপকরণ ঢেলে ভালো করে ঝাঁকিয়ে নিন। শেকারের বাইরেটা ভিজে ভিজে হয়ে এলে মিশ্রণটা ছাকনি দিয়ে ছেকে গ্লাসে ঢালুন। এক টুকরো তরমুজ গ্লাসের ওপর দিয়ে পরিবেশন করুন। 

 

মন্তব্য ( ০)





  • company_logo