• লাইফস্টাইল

সুপারফুড পেঁপের যেসব পুষ্টির শেষ নেই!

  • লাইফস্টাইল
  • ২৪ অক্টোবর, ২০২৩ ১২:০৭:৩৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ পেঁপে একটি পরিচিত সবজি ও ফল। কাঁচা অবস্থায় তরকারি হিসেবে খাওয়া হয়। পাকলে সুস্বাদু ফল। এই ফল খেতে যেমন রসালো তেমনি পুষ্টিগুণেও ভরা। পেটের নানা রোধ নিরাময় করে। পেঁপেকে বলা হয় সুপারফুড। জানুন এই পেঁপের গুণাগুণ। পেঁপের গুণাবলীর শেষ নেই। কাঁচা বা পাকা পেঁপে স্বাস্থ্যের জন্য খুব উপকারী। দামি দামি ডিটক্স কিনে মানুষের শরীরের ভেতর থেকে পরিষ্কার করে কিন্তু জানেন কি প্রাকৃতিক ডিটক্স পারে এমনই এক দুর্দান্ত উপাদান হচ্ছে কাঁচা পেঁপে। 

পেঁপেকে ‘সুপারফুড’ বলা হয় এ জন্য যে, এই ফল নিয়মিত খেলে ক্যানসার ধারে কাছে ঘেঁসবে না।  রক্তনালীগুলোর উন্নতির জন্য নিজের ডায়েট পরিবর্তন করতে বলা হয়। এই এই কাজটি খুব সহজেই করতে পারে পেঁপে।চিকিৎসকের মতে পেঁপে একটি উচ্চ মানের খাদ্য বা প্রাকৃতিক ডিটক্স। সর্বোচ্চ পুষ্টিগুণ সম্পন্ন ফল হিসেবে পেঁপেকে নির্বাচিত করা হয়েছে, অর্থাৎ ফলের রাজা।অন্য ফলের থেকে পেঁপেতে সব কিছুই বেশি। জানুন পেঁপেতে কী কী পুষ্টি উপাদান আছে।

ক্যালসিয়াম: পেঁপেতে রয়েছে আপেলের থেকে দ্বিগুণ।

ভিটামিন সি: পেঁপেতে আছে আপেলের ১৩ গুণ, কলার ৭ গুণ, তরমুজের ৭ গুণ।

ভিটামিন এ: পেঁপেতে আছে কিউই এর ১০ গুণ, আপেলের ১৮ গুণ, পেয়ারার ১.৫ গুণ, কলার ১৫ গুণ।

ভিটামিন কে: পেঁপেতে আছে কলার ৫ গুণ। ক্যারোটিনয়েড, লাইকোপিন, বি ক্যারোটিন, লুটেইন এবং জেক্সানথিন ইত্যাদি কিউই থেকে ২ হাজার গুণ ভালো পেঁপে।ডব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) কর্তৃক টানা দুই বছর সর্বোচ্চ পুষ্টিগুণ সম্পন্ন ফল হিসেবে পেঁপেকে নির্বাচিত করা হয়েছে, অর্থাৎ ফলের রাজা পেঁপেকে ভাতে পাতে বা ফলের ট্রেতে রাখুন রোজ।

মন্তব্য ( ০)





  • company_logo