• আন্তর্জাতিক
  • লিড নিউজ

ফিলিস্তিনি গণহত্যায় ইসরাইলকে পশ্চিমারা সহযোগীতা করছেঃ এরদোগান

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৬ আগস্ট, ২০২৪ ১৩:৪৬:০৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসরাইলি প্রশাসন এবং পশ্চিমে তার সহযোগীদের ফের সমালোচনার করেছেন করেছেন। তিনি বলেছেন, ফিলিস্তিনি গণহত্যায় ইসরাইলকে পশ্চিমাদের সহযোগীতা করছে এবং তাকে ডেকে কংগ্রেসের অভিনন্দন জানাচ্ছে। আমি এর নিন্দা জানাই।  

সোমবার নিজ দল ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, সোশ্যাল মিডিয়াগুলো এমনকি ফিলিস্তিনি শহীদদের ছবি পর্যন্ত সহ্য করতে পারে না। এই কোম্পানিগুলো ভার্চুয়াল জগতে ফিলিস্তিনি জনগণের গৌরবময় প্রতিরোধের বিরুদ্ধে ও বীরদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। যখনই তাদের স্বার্থঝুঁকির মুখে পড়ে, তখন তারা মাফিয়ার মতো আচরণ করে। 

তিনি বলেন, ইসরাইল ও পশ্চিমাদের গণহত্যার অপরাধীদের আদালতে হাজির করা উচিত।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক রাজনীতি একটি তীক্ষ্ণ বক্ররেখার দিকে রয়েছে। আন্তর্জাতিক ব্যবস্থায় একটি ক্ষমতার শূন্যতা দেখতে পাচ্ছি, যা দিন দিন আরও স্পষ্ট হয়ে উঠছে। রক্তপাত, নিপীড়ন এবং সংঘাত এখন বিশ্বের জন্য একটি নিয়মিত রুটিন। যখন নিয়ম, প্রতিষ্ঠানগুলো মানবজাতি তার নিজস্ব নিরাপত্তার জন্য প্রতিষ্ঠা করেছে। তিক্ত অভিজ্ঞতার পর মানবজাতি যে শাসন-ভিত্তিক ব্যবস্থা গড়ে তুলেছিল তার পতন আমরা প্রত্যক্ষ করছি। 

এরদোগান বলেন, এই প্রক্রিয়াটি উল্টানোর জন্য কোনো পদক্ষেপ নেওয়া হয় না। ইরাকে আক্রমণ, সিরিয়ার সংঘাত বা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে এর শিক্ষা গ্রহণ করেনি।

তিনি বলেন, গাজা সঙ্কট আন্তর্জাতিক সংস্থাগুলোকে মুখোশ খুলে দিয়েছে। আমাদের দেখিয়েছে যে তথাকথিত দৃষ্টান্তমূলক আন্তর্জাতিক সংস্থাগুলো আসলে দুর্বল।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, পশ্চিম ইসরাইলের সহযোগী। তারা তাদের সমর্থন লুকিয়ে রাখে না। বিপরীতে, তারা অবিরামভাবে খুনিদের সাধুবাদ জানায়, তিনি গত মাসে মার্কিন কংগ্রেসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য কয়েক মিনিটের জন্য দাঁড়িয়ে অভিনন্দন জানিয়েছিলেন। ইতিহাস আপনার অবস্থান লিপিবদ্ধ থাকবে। আধুনিক যুগের হিটলার নেতানিয়াহুর মিথ্যাকে যারা দাঁড়িয়ে অভিনন্দন জানাচ্ছে, তারা তাদের হাত থেকে এই দাগ মুছে ফেলতে পারবে না।

এরদোয়ান বলেন, তুর্কি মানবতার জন্য এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য অকপটে চেষ্টা করছে। গণহত্যার অপরাধীদের ক্ষমতায় থাকা উচিত নয়। 

হামাস নেতা ইসমাইল হানিয়াহের শহিদ সম্পর্ক তিনি বলেন, হানিয়া অনেক আত্মীয়কে হারিয়েছেন কিন্তু তিনি কখনো তার মুখের হাসি হারাননি। যারা তাকে চেনেন তারা সবাই জানেন যে তিনি একজন সাহসী মানুষ।

মন্তব্য ( ০)





  • company_logo