• আন্তর্জাতিক
  • লিড নিউজ

নেতানিয়াহু যে ভাষণ দিয়েছেন তা ‘মিথ্যায় ভরা’: হামাস

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৫ জুলাই, ২০২৪ ১১:০৬:৪৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে ভাষণ দিয়েছেন তা ‘মিথ্যায় ভরা’ বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাস বলেছে, মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্য মিথ্যায় ভরা। তিনি যুদ্ধ শেষ করার এবং জিম্মিদের মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর সব প্রচেষ্টা ব্যর্থ করেছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা সামি আবু জুহরি বলেন, মার্কিন কংগ্রেসে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভাষণ থেকে বোঝা যায় যে তিনি যুদ্ধবিরতি চুক্তি করতে চান না।গতকাল স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে ইসরাইলের প্রধানমন্ত্রী গাজায় যুদ্ধ শেষে মধ্যপ্রাচ্যে নতুন একটি জোট গড়ার আহ্বান জানিয়েছেন।মার্কিন আইনপ্রণেতাদের উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ‘আমরা এটিকে আব্রাহাম জোট বলতে পারি। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এ জোট গড়তে পারে।

নেতানিয়াহুর প্রায় ঘণ্টাব্যাপী ভাষণের মাঝে আইনপ্রণেতারা যেমন হাততালিতে ফেটে পড়েছেন, তেমনি অনেক শীর্ষ ডেমোক্র্যাটিক নেতা চুপ করে বসে ছিলেন।ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, হামাস এবং অন্যান্য ইরান-সমর্থিত গ্রুপের বিরুদ্ধে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের অভিন্ন স্বার্থ জড়িত আছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে একসঙ্গে থাকতে হবে।

আমরা যখন একসঙ্গে থাকি, তখন খুব সহজ একটা জিনিস ঘটে। আমরা জিতি, তারা হারে।’নেতানিয়াহু আরও বলেন, ইসরায়েল গাজাকে পুনর্বাসন করতে চায় না এবং হামাসের সঙ্গে যুদ্ধের পরে ছিটমহলটি এমন ফিলিস্তিনিদের নেতৃত্বে থাকা উচিত, যারা ইসরায়েলকে ধ্বংস করতে চায় না।নেতানিয়াহুর বক্তব্যের সমালোচনা করে হামাস নেতা আবু জুহরি বলেন, নেতানিয়াহুর বক্তব্য মিথ্যায় পূর্ণ ছিল।

ইসরায়েলের সঙ্গে যেকোনো জোট ‘শহীদদের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ হবে বলেও মন্তব্য করেন হামাসের এই নেতা।এদিকে ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ এক প্রতিক্রিয়ায় বলেছেন, ফিলিস্তিন কারা শাসন করবে একমাত্র দেশটির জনগণই সেই সিদ্ধান্ত নেয়।

মন্তব্য ( ০)





  • company_logo