• তথ্য ও প্রযুক্তি

বর্ষায় এসি থেকে পানি পড়া সমস্যা দেখা দিলে কি করবেন

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৮ জুলাই, ২০২৪ ১২:৩১:০৩

ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্কঃ তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। এসির নানান সমস্যার মধ্যে একটি সাধারণ সমস্যা হচ্ছে এসি থেকে পানি পড়া। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

বর্ষায় এই সমস্যা বেশি হতে পারে। বর্ষা এলেই ঘরে লাগানো স্প্লিট এসি থেকে পানি পড়তে শুরু করে। বাতাসে আর্দ্রতা অনেক বেশি থাকে, যার কারণে পানি ঝরতে শুরু করে। বাড়িতে স্প্লিট এসির ইনডোর ইউনিট লাগানো থাকে। সাধারণত এসি সার্ভিসিং না করলে এই ধরনের সমস্যা হয়।

যদি সময়মতো সার্ভিসিং করা হয় তাহলে এসির ফিল্টার এবং এসির ড্রেনেজ লাইন দু’টোই পরিষ্কার থাকে। যার কারণে এসি থেকে বের হওয়া পানি ড্রেনেজ পাইপ দিয়ে বের হয়।

কিন্তু এসির ফিল্টার পরিষ্কার না হলে ময়লা স্প্লিট এসির ইনডোর ইউনিটে পড়ে। ড্রেনেজ পাইপলাইন জ্যাম করে। এ কারণে এসি থেকে পানি বের হয়ে ঘরের ভেতরে পড়তে থাকে।

এছাড়া এসির ইনডোর ইউনিটের লেভেল ঠিক না থাকলে ড্রেনেজ পাইপে পানি না পৌঁছে ঘরেই পড়তে শুরু করে। গ্রীষ্মকালে বাইরে আর্দ্রতা না থাকলে এই সমস্যা দেখা যায় না, তবে বর্ষাকালে এই সমস্যা দেখা দেয়।

সেই সঙ্গে ড্রেনেজ পাইপ বেঁকে যাওয়ার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। শুধু তাই নয়, এসিতে পর্যাপ্ত রেফ্রিজারেন্ট না থাকলেও প্রচুর পরিমাণে পানি বের হতে থাকে এবং ঘরে ফোঁটা ফোঁটা পানি পড়তে থাকে।

কীভাবে ঠিক করা যাবে? স্প্লিট এসির ফিল্টার প্রতি তিন মাস অর্থাৎ ৯০ দিন অন্তর পরিষ্কার করতে হবে। এ কারণে ধুলোবালি ও মাটি ফিল্টারে থাকে না এবং ড্রেনেজ পাইপলাইনে ময়লা জমে কোনো সমস্যা হয় না।

এসি ফিল্টার নষ্ট হয়ে গেলে বদলে ফেলুন, তা না হলে এসিতে আরও অনেক সমস্যা হতে পারে। এসির ড্রেন লাইন পরিষ্কার করুন, এতে পানি নিষ্কাশনের পথ পরিষ্কার হয়ে যাবে।এসির ইনডোর ইউনিটের লেভেল ঠিক না থাকলে টেকনিশিয়ানকে ডেকে লেভেল করাতে হবে। এছাড়া প্রতি দুই-তিন মাস অন্তর এসির ড্রেন লাইনে ভিনেগার ঢালুন, যাতে শ্যাওলা ইত্যাদি জমতে না পারে এবং ড্রেন লাইন পরিষ্কার থাকে।

 

মন্তব্য ( ০)





  • company_logo