• সমগ্র বাংলা

সাপের কামড়ে মারা যাওয়া যুবককে ভালো করতে আসা ওঝা কড়ি আনার কথা বলে উধাও!

  • সমগ্র বাংলা
  • ৩০ জুন, ২০২৪ ১০:৪১:১০

ছবিঃ সিএনআই

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ঢালজোড়া ইউনিয়নের বাসুরা এলাকায় সাপের কামড়ে এক যুবক মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ৮ টার দিকে টেটা দিয়ে মাছ ধরতে যান সাইফুল ইসলাম নামের ব্যক্তি এ সময় বিষধর সাপ এসে ওই যুবকে পায়ে কামড় দেয়। নিহত ব্যক্তি গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাসুরা গ্রামের উনুস আলীর ছেলে সাইফুল ইসলাম( ৩৮)।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা যায়, সাইফুল ইসলামকে গতকাল সন্ধ্যায় বাড়ির পাশে মাছ ধরতে গেলে গোখরা সাপে কামড়ায়। সঙ্গীরা তৎক্ষণাৎ সাপটিকে মেরে ফেলে। সাইফুলকে নেয়া হয় ওঝার কাছে। ওঝার ঝাড়ফুঁকে অবস্থার উন্নতি না হলে স্বজনেরা সকালে নিয়ে যান মির্জাপুর কুমুদিনী হাসপাতালে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে মারা যান সাইফুল। এ বিষয়ে মৃত সাইফুলকে শনিবার (২৯ জুন) যোহর নামাজের পর দাফন করার সিদ্ধান্ত হয়। কিন্তু সন্ধ্যা পার হয়ে গেলেও নিহতের স্বজনেরা এক ভন্ড ওঝার আশ্বাসে সাইফুলকে দাফন করতে দেয়নি।

জানা যায়, ঐ ওঝা নাকি সাত দিনের সাপে কাটা রোগী ভালো করতে পারে। তার কথামতে স্থানীয় স্কুল মাঠে ওই ওঝা/কবিরাজ তার সঙ্গী সাথীদের নিয়ে কলাগাছ ও কলসি স্থাপন করে নানা আয়োজন করে মৃতকে চিকিৎসায় ভালো করবে বলে ঝাড়ফুঁকের কার্যক্রম চলে। দৃশ্যটি দেখার জন্য দূর দূরান্তের বিভিন্ন এলাকা থেকে মৃত যুবকের বাড়িতে দিনব্যাপী ভিড় করে উৎসুক জনতা।

ঢালজোড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের মেম্বার মোঃ মনিরুজ্জামান জানান, সাপে কামড়ে সাইফুল নামের এক ব্যক্তির মৃত্যু হয়। পরে জোহরের নামাজের পর তার জানাজা হওয়ার কথা থাকলেও এক ওঝা তাকে ভালো করতে পারবে বলে আশ্বাস দেয়। আমরা গ্রামের সহজ সরল মানুষ, তাই এ কথা শুনে তার চিকিৎসা গ্রহণ করার জন্য সাইফুলের পরিবার রাজি হয় যার কারণে ঠিক সময় দাফন করা হয়নি। পরবর্তীতে ওঝা একটি কড়ি আনার কথা বলে আমাদের দুজন লোককে সাথে নিয়ে সাভারে দিকে যায়। কিন্তু সে এখান থেকে যাওয়ার পর বিভিন্ন টালবাহানা করছে। এখন যে দুইজন লোক তারা নিয়ে গেছে তাদের জীবন সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে আমি মনে করি। তাই আমরা, আমাদের লোকজনদের বলেছি তোমরা নিরাপদে আমাদের কাছে ফিরে আসো। এখন আমরা সাইফুলের জানাজা ও দাফনের কাজ রাতের মধ্যেই সম্পন্ন করব বলে সিদ্ধান্ত গ্রহণ করেছি।

এ ব্যাপারে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়েছিল বলে নিশ্চিত করেছে কালিয়াকৈর থানা পুলিশ।

মন্তব্য ( ০)





  • company_logo