• আন্তর্জাতিক
  • লিড নিউজ

নরেন্দ্র মোদিকে নেতানিয়াহুর অভিনন্দন

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৬ জুন, ২০২৪ ১০:৩১:৪৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ টানা তৃতীয় বারের মতো দেশের প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তুতি নিতে থাকা নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। মোদি এবং তার দল বিজেপির এই বিজয় ভারত-ইসরায়েলের মিত্রতাকে অন্য উচ্চতায় নিয়ে যাবে বলেও প্রত্যাশা  করেছেন তিনি। 

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে নেতানিয়াহু বলেন, ‘(ভারতের) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টানা তৃতীয়বারের মতো নির্বাচনে জয় পেয়েছেন। আমি তাকে অন্তরের অন্তঃস্থল থেকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি এবং আশা করছি, তার নতুন মেয়াদে ভারতের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক এক নতুন উচ্চতা স্পর্শ করবে। বাধাই হো (অভিনন্দন)!

সম্প্রতি ভারতে হয়ে গেল ১৮ তম লোকসভা নির্বাচন। গত গত ১৯ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত ৪৪ দিনে সাত ধাপে ভারতের ২৮টি রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলে হয়েছে এই নির্বাচনের ভোটগ্রহণ। মঙ্গলবার সেই নির্বাচনের ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। 

সেই ফলাফলে জানা গেছে, লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে এবারের নির্বাচনে বিজেপি এককভাবে জয় পেয়েছে ২৪০টি আসনে, আর জোটগতভাবে জয়ী হয়েছে আরও ৫০টি আসনে। অর্থাৎ বিজেপি ও তার নেতৃত্বাধীন এনডিএ জোট জয়ী হয়েছে মোট ২৯৩টি আসনে, যা ভারতের সংবিধান অনুযায়ী সরকার গঠনের জন্য যথেষ্ট সংখ্যক আসন। 

এবারের নির্বাচনে ভারতের মন্দিরের শহর বলে খ্যাত বারানসীতে প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন মোদি। জয়ও পেয়েছেন। এই একটি আসনেই প্রার্থী হয়েছিলেন তিনি। 

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট থেকে উঠে আসা নরেন্দ্র মোদি ২০১৪ সালের আগ পর্যন্ত নিজ রাজ্যে নির্বাচনী প্রার্থী হতেন। ২০১৪ সালের নির্বাচনে প্রথমবারের মতো উত্তরপ্রদেশের বারানসীতে প্রার্থী হন তিনি এবং জয় পান। পরে ২০১৯ সালের নির্বাচনেও বিপুল ভোটে জয়ী হন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo