• আন্তর্জাতিক
  • লিড নিউজ

তীব্র গরমে নাজেহাল দিল্লিবাসী, তাপমাত্রা ৫০ ডিগ্রি

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২৯ মে, ২০২৪ ১৫:২৬:৪১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: তীব্র গরমে নাজেহাল দিল্লিবাসী। ভারতের রাজধানীতে তাপমাত্রা ৫০ ডিগ্রি ছুঁইছুঁই করছে। আজ সেখানে ৪৯ দশমিক ৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দিল্লির ইতিহাসের সর্বোচ্চ। এমন পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া দিল্লিবাসীকে বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

বুধবার (২৯ মে) নয়াদিল্লির সংলগ্ন দুই শহর নারেলা ও মুঙ্গেশপুরে এই তাপমাত্রা রেকর্ড করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর আইএমডি।

এর আগে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি। ২০২২ সালের মে মাসে নয়াদিল্লিতে রেকর্ড করা হয়েছিল এই তাপামাত্রা। ২০২২ সালের আগ পর্যন্ত নিকট অতীতে দিল্লির তাপমাত্রা এর চেয়ে বেশি হওয়ার রেকর্ড নেই।

দিল্লিতে অবশ্য নভেম্বর থেকে ফেব্রুয়ারি— চার মাস ব্যতীত সারা বছরই গরম থাকে। গ্রীষ্মকাল শুরু হয় এপ্রিল থেকে এবং এপ্রিল-মে-জুন মাসে সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ওঠানামা করে।

তাপদাহের অন্যতম বড় কারণ বৃষ্টির ঘাটতি বলে মনে করা হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দিল্লির রাস্তাঘাট ফাঁকা হয়ে হয়ে যায়। দেখলে মনে হবে, দেশটির রাজধানী অঘোষিত বন্ধ হয়ে গেছে।তীব্র তাপপ্রবাহের কারণে গোটা দেশের ছয় জায়গায় তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ছয় এলাকা মূলত উত্তর ভারতের রাজ্য। সেগুলো হলো- রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি- এনসিআর, পশ্চিম উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশে। আজ ২৯ মে থেকে ৩০ মে পর্যন্ত ছয় এলাকায় এই সতর্কতা জারি করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo