• সমগ্র বাংলা

চরাঞ্চলে জনপ্রিয় বাহন ঘোড়ার গাড়ি

  • সমগ্র বাংলা
  • ২০ এপ্রিল, ২০২৪ ১৮:০৮:১৮

ছবিঃ সিএনআই

গাইবান্ধা প্রতিনিধিঃ আধুনিক যুগে যোগাযোগের মাধ্যম হিসেবে যান্ত্রিক গাড়ী যখন মানুষের একমাত্র ভরসা তখন উত্তরের জেলা গাইবান্ধার চরাঞ্চল গুলোতে অযান্ত্রিক ঘোড়া গাড়ি মানুষের একমাত্র ভরসা।

যুমনা,ব্রহ্মপুত্র ও তিস্তা নদী দ্বারা বিছিন্ন গাইবান্ধা সদর,ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ এর প্রায় ২০ টি ইউনিয়নের ১৬৫ টি চর। এর মধ্যে ফুলছড়ি উপজেলা ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফুজলুপুর,চরে পানি না থাকায় শুকনো মৌসুমে এই চর গুলো এখন ধু-ধু বালু চর জেগে মরুভূমির মতো হয়েছে।দূর্গম এই চরাঞ্চলের যাতায়াত ও কৃষিপণ্য আনা নেওয়া ছিল কষ্টসাধ্য। তবে দূর্গম এই চরের মানুষের যাতায়াত ও কৃষিপণ্য বহনের জন্য স্বস্তি জাগিয়েছে ঘোড়ার গাড়ি। কৃষিপণ্য নিয়ে এক চর থেকে অন্য চরে ছুটছে ঘোড়ার গাড়ি। এতে যাতায়াত ব্যবস্থার যেমন লাগব হয়েছে তেমনি  স্বাবলম্বী হয়েছে প্রায় ৫০০ শত ঘোড়া গাড়ি চালক।

স্থানীয়রা জানান, চরাঞ্চালে শুকনো মৌসুমে নদীতে পানি কমে যায় এবং বিশাল এলাকাজুড়ে চর জেগে উঠে। চরে যাতায়াতের জন্য যান্ত্রিক গাড়ি, ভ্যান, রিকশা, অটো, মাইক্রো চলাচল একেবারেই অসম্ভব। তাই এই এলাকার যাতায়াতের মাধ্যম হিসেবে ঘোডার গাড়ির ব্যপক ব্যবহার হয়। চরাঞ্চলের রাস্তাঘাট গুলো তেমন উন্নত না হওয়ায় এখানে যান্ত্রিক গাড়ি চলে না। তাই চরবাসিকে নানান সময় পড়তে হয় বিড়ম্বনায়। এসব সমস্যাকে উপেক্ষা করে তাদের নিত্য দিনের কাজ পরিচালনার জন্য তারা ব্যবহার করেন অযান্ত্রিক ঘোড়ার গাড়ি। এই গাড়ি কৃষকদের পণ্য পরিবহন, অসুস্থ মানুষদের জেলা সদরের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য নৌকা ঘাটে পৌঁছে দেওয়া, চরাঞ্চলের উৎপাদিত পণ্য বিক্রির জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া এবং চরবাসীর অভ্যন্তরীণ যাতায়াতের একমাত্র মাধ্যম হিসেবে কাজ করছে ঘোড়া গাড়ি। 

ঘোড়া গাড়ি চালক মো জয়নাল কিংবা আসাদের  মতো অনেকে জানান, শুকনো মৌসুমে ধু ধু বালু চরে ঘোড়া গাড়ি চালিয়ে  সংসারের স্বচ্ছলতা ফিরিয়ে এসেছে।তাছাড়া  আয়ের অন্য কোন পথ না থাকায় বসে থাকার চেয়ে ঘোড়ার গাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করতে হচ্ছে। 

ফুলছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ বলেন, জীবনের ঝুঁকি নিয়ে মানুষের যাতায়াত ও পণ্য আনা নেওয়া সহজ করা এসব ঘোড়া গাড়ি চালকদের সরকারি পৃষ্ঠপোষকতায় দরকার।

মন্তব্য ( ০)





  • company_logo