• সমগ্র বাংলা

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন সুইডিশ রাজকুমারী

  • সমগ্র বাংলা
  • ২১ মার্চ, ২০২৪ ১১:৩৪:৪০

ছবিঃ সিএনআই

কক্সবাজার প্রতিনিধি: বাংলাদেশে সফররত ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ও খুরস্কুল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন। গতকাল দুপুরে ১২ টার দিকে ভাসানচর থেকে হেলিকপ্টার যোগে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে কক্সবাজারের শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান,জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম তাঁকে স্বাগত জানায়।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে প্রথমে তিনি যান, ক্যাম্প চার এক্সটেনশনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ও ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাবার বিতরনের ই ভাউচার আউটলেটে। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ৪ এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস ওমেন্স সেন্টার পরিদর্শনকালে রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন।

এরপর ক্যাম্প ৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শনকালে একটি বেকারী শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরন কার্যক্রম পর্যবেক্ষন করেন এবং সেখানে কর্মরত নারীদের সাথে মতবিনিময় করেন। এরপর সুইডিশ রাজকুমারী যায় ক্যাম্প ১০ এ। সেখানে ইউএনডিপি পরিচালিত প্রাকৃতিক উপায়ে দূর্যোগ মোকাবেলা সংক্রান্ত একটি প্রকল্প পরিদর্শন করেন। সেখান থেকে আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন। এসময় তিনি রোহিঙ্গা সংস্কৃতির বিভিন্ন অনুষঙ্গ দেখে মুগ্ধ হন।

এরপর বিকেল ৪ টার কিছু আগে রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারের খুরুস্কুলে নির্মিত জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করেন। এসময় জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল উপস্থিত ছিলেন। পরিদর্শন শেষে গতকাল বিকেলে আকাশ পথে ঢাকা ফিরে যান সুইডেনের রাজকুমারী ইউএনডিপির শুভেচ্ছা দূত ভিক্টোরিয়া

মন্তব্য ( ০)





  • company_logo