• প্রশাসন

কালীগঞ্জে প্রশাসনের এক অভিযানে সড়কে ফিরেছে প্রাণ

  • প্রশাসন
  • ১৪ ডিসেম্বর, ২০২৩ ১৩:৪৪:০০

ছবিঃ সিএনআই

গাজীপুর প্রতিনিধি:  গাজীপুরের কালীগঞ্জ বাজার বাসস্ট্যান্ডে অবৈধ দখলদারদের কারণে লেগে থাকা যানজট ছিল স্থানীয় নিত্য দিনের সঙ্গী। সরকারী বিধি নিষেধ থাকা সত্বেও অবৈধ দখলদররা তা অগ্রাহ্য করে চালিয়ে যাচ্ছিল তাদের ব্যবসা-বাণিজ্য। অপরদিকে পৌরসভার পুরাতন ব্যাংকের মোড় এলাকার তিন রাস্তার উপর বিদ্যুতের খুঁটি এবং তার পাশে অবৈধ স্থাপনা। সব মিলিয়ে হজবরল এক অবস্থা বিরাজ করছিল শহরের প্রধান সড়কটিতে। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তা উচ্ছেদ করা হয়। এতে করে প্রধান ওই সড়কটি প্রসস্থ হয়েছে,  ফিরেছে প্রাণ। কিছুটা হলেও কমেছে আগের চেয়ে যানজট। 

চলতি বছরের সেপ্টেম্বরের শুরুর দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুর রহমান পৌর এলাকার পুরাতন ব্যাংকের মোড়ে কালীগঞ্জ কেন্দ্রীয় পাঠাগারে যান। সেখান থেকে ফেরার পথে ওই এলাকার তিন রাস্তার মোড়ে থাকা একটি দোকানে তিনি সন্দেহজনকভাবে অভিযান চালান। পরে সেখান থেকে মাদক, যৌন উত্তেজক ঔষধসহ বেশ কিছু দেশিয় অস্ত্র উদ্ধার করেন। সাথে সাথে দোকানিকে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অর্থদন্ড করেন। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। সেই সময় ইউএনও’র ওই অভিযান সর্বমহলে প্রশংসিত হন। তখন ইউএনও স্থানীয়দের কথা দিয়ে ছিলেন প্রধান ওই সড়কটিকে যানজট মুক্ত করে তিনি সব ধরণের কাজ করবেন। 

অতি সম্প্রতি ইউএনও সড়কের উপরে থাকা বৈদ্যুতিক খুটি অপসারণ করেন এবং বাসস্ট্যান্ড ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে থাকা অবৈধ দখলদারদের উচ্ছেদ করেন তিনি। এর ফলে প্রধান ওই সড়কের উপর যত্রতত্র রাখা অটোরিকসা ও ইজিবাইক এখন যথাস্থানে স্ট্যান করায় কিছুটা হলেও যানজট কমেছে। তাই প্রধান ওই সড়কটিতে ফিরেছে প্রাণ।

কালীগঞ্জ বাজারের ব্যবসায়ীরা জানান, যখন তাদের মালামাল আসে তখন বাস স্ট্যান্ডের উপরে ট্রাক বা পিকআপ ভ্যান এসে থামে। কিন্তু স্ট্যান্ডে অবৈধ দখলদারদের কারণে সেখানে মালামাল নামানো এবং বহন করা যেতো না। এদের উচ্ছেদে বাজারের ব্যবসায়ীরা এখন স্বস্তিতে মালামাল উঠানামা করাতে পারবেন বলেও জানান তারা।

ব্যবসায়ীরা আরো জানান, তারা বাজারে বহুদিন ধরেই ব্যবসা করছেন। কিন্তু এখানে অবৈধ দখলদারদের কারণে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছিলেন। কারণ ক্রেতারা চাইলেও এদের কারণে ঠিক মত বাজারের রিকসা নিয়ে ভিতরে আসতে পারতো না। রিকসা নিয়ে আসতে না পারায় ক্রেতারা অন্যত্র চলে যেত। তবে এমন প্রশাসনের অভিযানে কিছু হলেও কালীগঞ্জের প্রধান সড়ক ও বাসস্ট্যান্ডে প্রাণ ফিরেছে।

কর্মজীবি পথচারীরা জানান, প্রতিদিন তারা বিভিন্ন কাজে কালীগঞ্জ আসেন। তবে আসার পথে পুরাতন ব্যাংকের মোড় থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত যানজটের কারণে প্রতিদিনই কর্মস্থলে যেতে দেরি হতো। এখন সড়কের উপরে থাকা বিদুুতের খুঁটিটি স্থানান্তর করার কারণে সড়কটি আগের চেয়ে প্রশস্থ হয়েছে। যে কারণে আগের মত খুব একটা যানজট নেই। এমন কাজে স্থানীয় প্রশাসনকে সাধুবাদ জানান তারা।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুর রহমান বলেন, আমি এখানে যোগদানের পর থেকেই লক্ষ্য করেছি এই সড়কটিতে অত্যাধিক মাত্রায় যানজট। আমি সড়ক ও বাসস্ট্যান্ডে একাধিকবার পরিদর্শন করে সমস্যা সনাক্ত করেছি। কিছু বিষয় সনাক্ত করি। পরে যানজট নিরসনে অভিযান পরিচালনা করে বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ ও একটি বৈদ্যুতিক খুঁটি স্থানান্তর করা হয়। এখন পরিবেশ আগের চেয়ে অনেকটাই ভাল। 

মন্তব্য ( ০)





  • company_logo